কলকাতা

রাশিয়ার ওপর নজিরবিহীন অবরোধের হুমকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের

Joe Biden: রাশিয়ার ওপর নজিরবিহীন অবরোধের হুমকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের - West Bengal News 24
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রেসিডেন্ট জো বাইডেন || ছবি সংগৃহীত

ইউক্রেনে আগ্রাসন চালালে রাশিয়ার ওপর নজিরবিহীন অর্থনৈতিক অবরোধ আরোপের হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রেসিডেন্ট জো বাইডেন। তবে ইউক্রেনে সেনা পাঠানোর সম্ভাবনা নাকচ করে দিয়েছেন তিনি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দুই ঘণ্টা ভার্চুয়াল বৈঠকের একদিন পর বুধবার এই হুঁশিয়ারি উচ্চারণ করলেন মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসে সাংবাদিকদের বাইডেন বলেন, আমি এটি খুবই স্পষ্ট করেছি- ইউক্রেনে হামলা চালানোর পরিণতি হবে খুবই ভয়াবহ। এমন অর্থনৈতিক অবরোধ আরোপ করা হবে, যা এর আগে পুতিন কিংবা অন্য কেউ দেখেনি। তবে তিনি বলেন, রাশিয়াকে মোকাবিলায় মার্কিন সেনা পাঠানোর বিষয়টি আলোচনায় নেই।

এদিকে বাইডেন ছাড়াও নতুন জার্মান চ্যান্সেলর ওলাফ শলত্‍স ইউক্রেনে হামলার জন্য রাশিয়াকে মূল্য দিতে হবে বলে সতর্ক করেছেন। জার্মানিতে প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী রুশ প্রকল্প নর্ড স্ট্রিম টু এর পরিণতি নিয়ে পুতিনকে হুঁশিয়ার করেন তিনি।

আরও পড়ুন: বেদনাহীন আত্মহত্যার যন্ত্রের বৈধতা দিল সুইজারল্যান্ড!

এছাড়া ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রকও এক বিবৃতিতে রাশিয়াকে কৌশলগত ও ব্যাপক পরিণতির মুখোমুখি হতে হবে বলেও সতর্ক করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেলের সঙ্গে তার বৈঠককালে তিনিও একই ধরনের হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নিড প্রাইস বলেছেন, ইউক্রেনে রাশিয়া আগ্রাসন চালালে তারা খুব দ্রুতই অবরোধ আরোপের ব্যাপারে সম্মত হয়েছে।

এদিকে ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সেনা সমাবেশের বিষয়ে রাশিয়া আত্মপক্ষ সমর্থন করে বলেছে, আত্মরক্ষার্থে তারা এ পদক্ষেপ নিয়েছে। তারা আশঙ্কা করছে, এক সময়ের সোভিয়েত রিপাবলিক ইউক্রেনকে সামরিক জোট ন্যাটোতে টেনে নেওয়া হচ্ছে।

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিসের সঙ্গে এক সংবাদ সম্মেলনে পুতিন বলেছেন, রাশিয়ার একটি শান্তিপূর্ণ পররাষ্ট্র নীতি রয়েছে। কিন্তু একইসঙ্গে নিজের নিরাপত্তা রক্ষারও অধিকার রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি বলেছেন, তিনি পুতিনের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। পুতিন ও বাইডেনের ভার্চুয়াল বৈঠককেও স্বাগত জানিয়েছেন জেলেনস্কি।

 

আরও পড়ুন ::

Back to top button