রাজনীতিরাজ্য

ফের রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগ রাজ্যপালের

Jagdeep Dhankhar: ফের রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগ রাজ্যপালের - West Bengal News 24

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড় শুক্রবার আবারও তৃণমূল কংগ্রেস (টিএমসি) সরকারকে আক্রমণ করেছেন, রাজ্যকে মানবাধিকার লঙ্ঘনের জন্য একটি উদাহরণ স্থাপন করার অভিযোগ তুলেছেন। আজ অর্থাত্‍ ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস উপলক্ষে ভিডিওগ্রাফি ভাষণে রাজ্যপাল জগদীপ ধনখড় এই অভিযোগ করেন। এসময় তিনি বলেন, “গণতান্ত্রিক ব্যবস্থার বিকাশের জন্য জনগণের অধিকার রক্ষা করা প্রয়োজন।”

রাজ্যপাল জগদীপ ধনখড় ট্যুইটারে পোস্ট করা তাঁর ভাষণে বলেছেন, “পশ্চিমবঙ্গে মানবাধিকার লঙ্ঘন চরমে।

এখানে প্রশাসন ও আধিকারিকরা রাজনৈতিক কর্মী হিসেবে কাজ করছে। মানুষের মধ্যে ভয়ের আতঙ্ক এতটাই ভয়ানক যে মানুষ তাও খোলাখুলি আলোচনা করতে সক্ষম নয়।গণতান্ত্রিক ব্যবস্থা টিকে থাকার জন্য মানবাধিকার সৃষ্টি করা প্রয়োজন।”

তিনি আরও বলেন, “কী দুঃখজনক পরিস্থিতি যে মানবাধিকার কমিশন যাদের কাজ মানবাধিকার রক্ষা করা, তারা সরাসরি আইসিইউতে আছে, তারা ভেন্টিলেটরে রয়েছে। আজ মানবাধিকার দিবসে কোনও কর্মসূচি নেই। এটি একটি বড় ঘটনা। আমি সরকার ও আধিকারিকদের প্রতি আহ্বান জানাব যে, তাদের শাসনব্যবস্থা যেন সংবিধানের আওতাভুক্ত এবং আইন অনুযায়ী হয়।”

আরও পড়ুন:হোটেলে স্বামীর সঙ্গে হাতেনাতে ধরে তরুণীকে পেটালেন স্ত্রী (দেখুন ভিডিও)

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পশ্চিমবঙ্গ পুলিশ এবং কলকাতা পুলিশকে ট্যাগ করে তিনি ট্যুইট করেছেন, “মানবাধিকার লঙ্ঘন উদ্বেগজনক। সরকার সংবিধান এবং আইন থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছে। শাসনকে জোর করে। আপনি কখনই খুব বেশি নন, কারণ আইন আপনার উপর রয়েছে।”

জুলাই ২০১৯ এ রাজ্যপালের দায়িত্ব নেওয়ার পর থেকে তিনি টিএমসি সরকারকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেছেন। তিনি অভিযোগ করেছেন, রাজ্যের প্রশাসন ও আধিকারিকরা রাজনৈতিক কর্মীদের মতো আচরণ করছেন। একই সঙ্গে, রাজ্যপাল অফিসারদের সংবিধানের বিধান অনুযায়ী কাজ করার আহ্বান জানান।

এদিকে, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মানবাধিকার দিবসে ট্যুইটারের মাধ্যমে একটি বার্তায়, মৌলিক অধিকার লঙ্ঘনকারী শক্তিকে পরাজিত করতে জনগণের মধ্যে ঐক্যের আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন ::

Back to top button