রাজনীতিরাজ্য

আসন্ন পুরভোটে তৃণমূলের হয়ে প্রচারে নামতে পারেন একঝাঁক টলি তারকা

আগামী ১৬ ডিসেম্বর রাত ন’টায় শেষ হয়ে যাবে কলকাতা পুর নির্বাচনের প্রচারপর্ব। তাই আগামী সপ্তাহ জুড়ে কলকাতার ১৪৪টি ওয়ার্ডে শাসকদল তৃণমূলের প্রচারে নামতে চলেছেন টেলিভিশনের মেগা ধারাবাহিকের তারকারা। তৃণমূল সূত্রে এমনটাই খবর। ১৫ ও ১৬ তারিখে উত্তর ও দক্ষিণ কলকাতায় প্রচারসভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ওই দিনগুলিতেই কলকাতার দুই প্রান্তে দু’টি মিছিল করে প্রার্থীদের সমর্থনে ভোট চাইবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সার্বিকভাবে এই প্রচারের পাশাপাশি কলকাতার বিভিন্ন অলিতে-গলিতে রোড-শো করতে দেখা যাবে টেলিভিশনের মেগা ধারাবাহিকের চরিত্রদের। প্রচারে অংশ নিতে পারেন রাণী রাসমণি খ্যাত দিতিপ্রিয়া রায় থেকে শুরু করে জনপ্রিয় জুটি নীল-তৃণাও। এমনিতেই ৮৫ নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী দেবাশিস কুমারের হয়ে প্রচারে দেখা যেতে পারে তাঁর অভিনেত্রী কন্যা দেবলীনা ও জামাতা গৌরব চট্টোপাধ্যায়কে। তারকাদের নিয়ে বর্ণাঢ্য প্রচার কর্মসূচি তৈরি হচ্ছে তৃণমূলের ক্যামাক স্ট্রিটের দফতরে।

আরও পড়ুন : বাংলাদেশ ক্যারাটে প্রতিযোগিতায় ডুয়ার্সের দুই সন্তান

আগামী কয়েক দিনের মধ্যে সূচি তৈরি করে পাঠিয়ে দেওয়া হবে কলকাতা তৃণমূলের সভাপতি তাপস রায় এবং দক্ষিণ কলকাতা কেন্দ্রের সভাপতি দেবাশিস কুমারের দফতরে। তাঁরাই ওই তারকাদের বিভিন্ন ওয়ার্ডের প্রার্থীদের প্রচারে পাঠানোর বিষয়টি দেখভাল করবেন। প্রসঙ্গত, টেলিভিশনের মেগা ধারাবাহিকের চরিত্রগুলি বাঙালির ঘরে ঘরে জনপ্রিয়। তাই এই তারকারা ভোট চাইলে তা অনেক বেশি কার্যকর হবে বলে মনে করছে তৃণমূল নেতৃত্ব। তাই বাছাই করা ধারাবাহিকের চরিত্রগুলিকে প্রচারে নামানোর কৌশল স্থির হয়েছে। ‘বরণ’ ধারাবাহিকের তিথি-রুদ্রীক, ‘ধুলোকণা’র ফুলঝুরি-লালন, ‘মিঠাই’য়ের মিঠাই-সিদ্ধার্থ, ‘খুকুমণি হোম ডেলিভারি’র খুকুমণি-রাজপুত্র, ‘খেলাঘর’-এর পূর্ণা-সান্টু, ‘সাঁঝের বাতি’-র অর্জুন-চিত্রাঙ্গদার মতো চরিত্র এখন বাঙালি জনতার কাছে জনপ্রিয়। সেই মুখগুলিকে প্রচারের আলোয় তুলে ধরে পুরভোটের ময়দানে বাজিমাত করতে চাইছে তৃণমূল।

কলকাতার এক তৃণমূল নেতার কথায়, ‘‘ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার পর প্রার্থীরা বাড়ি বাড়ি গিয়ে প্রচার চালিয়েছেন। দলের নির্দেশ তেমনই ছিল। বাড়ি বাড়ি গিয়ে প্রচার আগামী রবিবারের মধ্যে শেষ হয়ে যাবে। তারপর প্রয়োজন হবে বড় প্রচারের। পথসভা থেকে স্ট্রিট কর্নার— সব হবে। কিন্তু গৃহস্থ বাঙালির ভোট টানতে টেলিভিশনের জনপ্রিয় মুখগুলি আরও বেশি কার্যকর হতে পারে বলে মনে করছে দল।

তাই বিভিন্ন টিভি সিরিয়ালে অভিনয় করা জনপ্রিয় মুখগুলির সঙ্গে প্রার্থীদের ছোট ছোট এলাকায় রোড শো করানো হবে। যাতে শেষলগ্নের প্রচারে আমাদের প্রার্থীরা অন্যদের তুলনায় অনেকটাই এগিয়ে যেতে পারেন।’’ উল্লেখ্য, বিধানসভা নির্বাচনেও টেলিভিশনের মেগা ধারাবাহিকের জনপ্রিয় মুখগুলি শাসকদলের হয়ে প্রচারে নেমেছিল। সেই সময় অনেকে আবার তৃণমূলে যোগ দিয়ে প্রার্থীও হন। সোনারপুর দক্ষিণের বিধায়ক লাভলি মৈত্র ‘জলনূপুর’ ধারাবাহিকের জনপ্রিয় মুখ হিসেবে মনোনয়ন পেয়েছিলেন। বিধানসভা নির্বাচনে ধারাবাহিকে জনপ্রিয় মুখগুলিকে প্রচারের আলোয় এনে ভাল ফল করেছিল তৃণমূল। এ বার কলকাতার পুরভোটেও তাঁদের হয়ে প্রচারে নামতে চলেছেন ধারাবাহিকের তারকারা।

সূত্র : আনন্দবাজার

আরও পড়ুন ::

Back to top button