জাতীয়

সিডিএসের চপার দুর্ঘটনা ঘিরে প্রকাশ্যে এল নয়া তথ্য, জানুন বিস্তারিত

CDS Bipin Rawat: সিডিএসের চপার দুর্ঘটনা ঘিরে প্রকাশ্যে এল নয়া তথ্য, জানুন বিস্তারিত - West Bengal News 24

সিডিএস জেনারেল বিপিন রাওয়াতকে বহনকারী এমআই-17 V 5 বুধবার ওয়েলিংটনের হেলিপ্যাডের জন্য সুলুর বিমান ঘাঁটি থেকে উড্ডয়নের আগে এবং নানজাপ্পাচাথিরামে বিধ্বস্ত হওয়ার আগে আইএএফ রুটে কোনও ফ্লাই করেছিল কিনা তা নিয়ে পরস্পরবিরোধী প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

সুলুর বিমান ঘাঁটির সাথে সংযুক্ত একজন কর্মকর্তার মতে, নীলগিরির আবহাওয়ার অবস্থার পরিমাপ করার জন্য প্রোটোকলের অংশ হিসাবে রুট স্কাউট করার জন্য দুটি ছোট আইএএফ হেলিকপ্টার পাঠানো হয়েছিল।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, “আমরা নিশ্চিত নই যে হেলিকপ্টারগুলো ওয়েলিংটন হেলিপ্যাডে অবতরণ করেছে নাকি অবতরণ না করেই ফিরে এসেছে।”

যাইহোক, ওয়েলিংটনের মাদ্রাজ রেজিমেন্টাল সেন্টারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, “আসলে Mi-17 V 5 একটি নির্ভরযোগ্য বিমান হওয়ায় ছোট হেলিকপ্টার দ্বারা কোনও পরীক্ষা চালানো হয়নি।”

ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজের একজন আধিকারিক, যেখানে জেনারেল রাওয়াত একটি বক্তৃতা দিতে যাচ্ছিলেন, বলেছেন, “এতে মন্তব্য করার অনুমোদন নেই।”

নাঞ্জপ্পাচাথিরামের প্রত্যক্ষদর্শীরা জানান , তারা দিনের বেলা অন্য কোনো হেলিকপ্টার দেখেননি বা শব্দ শুনতে পাননি।

এস রমেশ কুমার, একজন অবসরপ্রাপ্ত আইএএফ অফিসার, বলেছেন যে সাধারণত রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর সফরের সময়, প্রধান হেলিকপ্টারের সাথে চারটি হেলিকপ্টার উড়ে যায়। কিন্তু ওয়েলিংটনের উদ্দেশ্যে Mi-17 V 5 উড্ডয়নের আগে কোনও হেলিকপ্টার চালানো হয়েছিল কিনা তা তিনি IAF কর্তৃপক্ষের থেকে নিশ্চিত করতে সক্ষম হননি।

আরও পড়ুন: মহারাষ্ট্রে ফের ওমিক্রনের থাবা, নতুন করে সংক্রমিত ৭

রমেশ কুমার বলেন, “Mi-17 V 5 একজন অত্যন্ত অভিজ্ঞ পাইলট চালাচ্ছিল। হেলিকপ্টারটি প্রযুক্তিগতভাবে উন্নত ছিল, এবং আমি সন্দেহ করি মানবিক ত্রুটির কারণেই বিধ্বস্ত হয়েছে,” রমেশ কুমার বলেন। পরিস্থিতিতে, পাইলটকে সেকেন্ডের ভগ্নাংশের মধ্যে সিদ্ধান্ত নিতে হয়। সিদ্ধান্তটি ভুল হয়ে যেতে পারে।”

ব্ল্যাক বক্স, যেটি উদ্ধার করা হয়েছে, সম্ভবত সেই মুহুর্তগুলিতে কী ঘটেছিল যা দুর্ঘটনার দিকে নিয়ে যায় তা প্রকাশ করবে, কুমার বলেছিলেন।

এভিয়েশন সিকিউরিটি কনসালট্যান্ট মোহন রঙ্গনাথন বলেন, “আমি হেলিকপ্টারের শেষ মুহূর্তের ফুটেজ লক্ষ্য করেছি (একজন পর্যটকের তোলা এই ফুটেজটি ব্যাপকভাবে প্রচারিত হয়েছিল)। এটি শুধুমাত্র কুয়াশাচ্ছন্ন আবহাওয়া ছিল এবং হেলিকপ্টারটি খুব নিচুতে উড়ছিল। আমি সন্দেহ করি যে দুর্ঘটনার মূল কারণ ছিল আবহাওয়ার অবস্থা।

আইএএফ রাষ্ট্রপতি, ভাইস-প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর জন্য একটি রেকসি করতে পারে, তবে একজন সার্ভিং অফিসারের জন্য এটি অসম্ভাব্য ছিল, তিনি যোগ করেছেন।

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button