স্বাস্থ্য

টিকা নিলেও কেন হচ্ছে করোনার সংক্রমণ ?

টিকা নিলেও কেন হচ্ছে করোনার সংক্রমণ ? - West Bengal News 24

চলতি বছরের প্রথম দিকে বাজারে আসতে শুরু করেছিল কোভিড-১৯ এর টিকা। অনেকেরই ধারণা ছিল, টিকা দেওয়ার পর থেকে আস্তে আস্তে করোনা মহামারি বিদায় নিতে শুরু করবে। কিন্তু বাস্তুবে উল্টো ঘটনাই ঘটেছে। এমনকি টিকা নেওয়ার পরেও অনেকেই করোনায় আক্রান্ত হচ্ছেন।

একটি নয়, দু’টি টিকা নেওয়ার পরেও অনেকে আক্রান্ত হচ্ছেন করোনায়। এর কারণ কী? যুক্তরাষ্ট্রের ওহাইও বিশ্ববিদ্যালয়ের গবেষকরা নতুন গবেষণা প্রতিবেদনে এ প্রশ্নের উত্তর দিয়েছেন।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, অন্য যে কোনো ভাইরাসের সংক্রমণের ধরণ আর কোভিড-১৯-এর ধরণ এক নয়। সাধারণত, একটি কোষ থেকে আর একটি কোষে ভাইরাস ছড়িয়ে পড়ে। আক্রান্ত কোষটি থেকে নতুন কোষে যাওয়ার সময়ে ভাইরাসের পথ আটকে দেয় শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা। কিন্তু রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হলে সহজেই ভাইরাস এক কোষ থেকে আর এক কোষে ছড়িয়ে পড়ে। সংক্রমণ বাড়তে থাকে।

আরও পড়ুন : ভয়ংকর যৌনরোগের উপসর্গ জেনে নিন

অন্য ভাইরাসের সংক্রমণ আটকানোর ক্ষেত্রে টিকা কাজে লাগে, কারণ এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দেয়। চেনা জীবাণু সামনে এলে রোগ প্রতিরোধ ক্ষমতা তাকে আটকায় সহজেই। আর কোভিডের ক্ষেত্রে এটিই হচ্ছে না। কারণ কোষের ভিতরে এটি লুকিয়ে থেকে নিজের ধরণ বদলাচ্ছে। ফলে এক কোষ থেকে অন্য কোষে যাওয়ার সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা তাকে চিনতেই পারছে না। ভাবছে, এটি অন্য কোনো জীবাণু। ফলে সহজেই করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে পরের কোষটিতে।

গবেষকদের এই নতুন আবিষ্কার টিকাকে আরও উন্নত করার ক্ষেত্রে কাজে লাগবে বলে মনে করছেন অনেকেই। এর ফলে হয়তো আগামী দিনে সহজেই আটকানো যাবে করোনাভাইরাসকে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button