রাজ্য

সরকারকে ১ হাজার কোটির লোন অনুমোদন বিশ্ব ব্যাংকের!

World Bank: সরকারকে ১ হাজার কোটির লোন অনুমোদন বিশ্ব ব্যাংকের! - West Bengal News 24

রাজ্যের একাধিক উন্নয়নমূলক কাজের ভূয়সী প্রশংসা করছে বিশ্বব্যাংক। বিশ্ব ব্যাংক থেকে বা নবান্নে এসে পৌঁছেছে একটি চিঠি। মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজে উত্‍সাহ যোগাতে হাজার কোটি টাকা ঋণ দান করল এবার বিশ্ব ব্যাংক। বিশ্বব্যাংকের এই চিঠি পেয়ে খুশি রাজ্য সরকার।

সামাজিক সহায়তা এবং কর্মসংস্থান দেওয়া নিরিখে রাজ্যের ভূমিকার প্রশংসা করেছে বিশ্বব্যাংক।আর্থিক টানাটানির মধ্যে রাজ‍্য সরকারের বিভিন্ন সামাজিক প্রকল্প কিভাবে চলবে তা নিয়ে বারবার মুখ খুলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তার মধ্যে সংশয়ের দানা বেঁধেছিল। কিন্তু এবার পশ্চিমবঙ্গ সরকারের পাশে এসে দাঁড়াল খোদ বিশ্ব ব্যাংক। সামাজিক সুরক্ষা প্রকল্প গুলির আরো উন্নতি সাধনে ১২৫ মিলিয়ন ডলারে অনুমতি দিল বিশ্বব্যাংক।

এই অনুমোদনকে রাজ্য সরকারের সামাজিক সুরক্ষা প্রকল্প গুলির অন্যতম স্বীকৃতি হিসেবে দেখা হচ্ছে। রাজ্যের তর্ক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমস্যা সমাধানের প্রচেষ্টা দারুণভাবে কার্যকর হয়েছে।

আরও পড়ুন : রাজ্যজুড়ে আজ বৃষ্টির পূ্র্বাভাস! জানুন বিস্তারিত….

সরকারের এই প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ হাজার ৯০০ জানুয়ারি বিশ্ব ব্যাংক রাজ্য সরকারকে ১২৫মিলিয়ন ডলার বা প্রায় এক হাজার কোটি টাকার ঋণ এর অনুমতি দিয়েছে। দরিদ্র এবং দুর্বল অংশকে সামাজিক সুরক্ষা পরিষেবা দিতে সহায়তা করতে এই ঋণ দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

তবে বিশেষজ্ঞদের মতে এই ভাবে কোনো অঙ্গ রাজ্যের জন্য অর্থের ডালি নিয়ে বিশ্বব্যাংকের এগিয়ে আসার ঘটনা যথেষ্ট তাত্‍পর্যপূর্ণ। সমাজে পিছিয়ে পড়া মানুষদের জন্য রাজ্য সরকার যেভাবে কাজ করছে তারই সুফল পেলেন বঙ্গবাসী মনে করছেন অনেকে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button