সাহিত্য

ছায়ানট (কলকাতা)-র আমন্ত্রণে দেশে বিদেশে’র বিশেষ লাইভ অনুষ্ঠানে নেতাজী- কন্যা ড. অনিতা বসু পাফ

ছায়ানট (কলকাতা)-র আমন্ত্রণে দেশে বিদেশে’র বিশেষ লাইভ অনুষ্ঠানে নেতাজী- কন্যা ড. অনিতা বসু পাফ - West Bengal News 24

ভারতের স্বাধীনতা-সংগ্রামের অগ্নিপুরুষ নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী ও সাম্যবাদী কবি কাজী নজরুল ইসলামের অবিস্মরণীয় সৃষ্টি ‘বিদ্রোহী’ কবিতা-প্রকাশের ১০০ বছর পূর্তি উপলক্ষ্যে, ছায়ানট (কলকাতা)-র ২দিন ব্যাপী বিশেষ অনলাইন অনুষ্ঠান ‘নেতাজী, নজরুল ও একটি আজাদ ভারতের স্বপ্ন’।

এই গুরুত্বপূর্ণ অনুষ্ঠানটি দেখা যাবে কানাডা ভিত্তিক বাংলা টিভি চ্যানেল ‘দেশে বিদেশে’। অনুষ্ঠানটির পরিকল্পনা ও পরিচালনার দায়িত্বে রয়েছেন ছায়ানট (কলকাতা)-র সভাপতি সোমঋতা মল্লিক। ২৯ জানুয়ারি,২০২২ ভারতীয় সময় রাত্রি ৯টা ৩০ মিনিটে এই অনুষ্ঠানে বিশেষ আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সুদূর জার্মানি থেকে নেতাজী সুভাষচন্দ্র বসুর কন্যা ড. অনিতা বসু পাফ, আলাপচারিতায় থাকবেন তরুন শিল্প-ঐতিহাসিক সোমদত্তা। কাজী নজরুল ইসলামের দেশাত্মবোধক গান এবং কবিতা সুভাষচন্দ্রকে কিভাবে অনুপ্রাণিত করেছিল সেই সম্পর্কে আলোকপাত করা হবে ২দিন ব্যাপী এই অনুষ্ঠানে। শিল্পী সোমঋতা মল্লিকের কণ্ঠে নেতাজীর প্রিয় নজরুল-সঙ্গীত শোনা যাবে।

৩০ জানুয়ারি,২০২২ ভারতীয় সময় রাত্রি ৯টা ৩০ মিনিটে এই অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ইতিহাস-অন্বেষী লেখক, বিশিষ্ট নজরুল গবেষক, টেলিভিশন ব্যক্তিত্ব ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপ-সচিব মো: জেহাদ উদ্দিন এবং মাননীয় অধ্যাপক ড. দেবনারায়ণ মোদক (প্রাক্তন বিভাগীয় প্রধান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ,বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় এবং অধিকর্তা,স্কুল অফ হিউম্যানিটিস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস,নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়,কলকাতা)। অনুষ্ঠানে নেতাজীর প্রিয় কাজী নজরুল ইসলামের লেখা ‘বিদ্রোহী’ কবিতার ইংরাজি ভাষ্য শোনা যাবে ড. নবনীতা লাহিড়ীর কণ্ঠে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button