রাজ্য

তৃণমূলকে ভোট না দিলে শুরু হবে ‘দুয়ারে প্রহার’: তৃণমূল বিধায়ক

Udayan Guha: তৃণমূলকে ভোট না দিলে শুরু হবে ‘দুয়ারে প্রহার’: তৃণমূল বিধায়ক - West Bengal News 24

কোচবিহার জেলার দিনহাটার তৃণমূল বিধায়ক উদয়ন গুহের বক্তব্যের জেরে উত্তপ্ত বাংলার রাজনীতি। উদয়ন গুহ বলেছেন, তৃণমূলকে ভোট না দিলে ‘দুয়ারে প্রহার’ শুরু হবে অর্থাত্‍ দরজায় দরজায় গিয়ে মারা হবে। তিনি বলেন, অনেকেই সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা নিয়েছেন। তারা মিটিং-মিছিলে অংশ নিলেও ভোট দিতে গিয়ে অন্য কিছু ভাবছেন।

তাই তাদের জন্য ‘দুয়ারে প্রহার’ শুরু হবে। দিনহাটার কর্মীদের সভায় এমন মন্তব্য করেন উদয়ন গুহ। তাঁর এই বক্তব্য রাজ্যে রাজনীতিতে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। উদয়ন গুহ যখন মঞ্চে দাঁড়িয়ে হাত তুলে কর্মীদের উদ্দেশ্যে ভাষণ দেন, তখন একপাশে করতালির বজ্রধ্বনি যেমন শোনা যায়, তেমন অন্যদিকে তার সমালোচনা শুরু হয়েছে।

নির্বাচনকে সামনে রেখে দিনহাটার বিভিন্ন ওয়ার্ডে কর্মী সভা করছেন উদয়ন গুহ। এমন একটি সমাবেশ থেকে কর্মীদের উদ্দেশ্যে তাঁর বার্তা ছিল, ‘সরকার মহিলাদের জন্য লক্ষ্মীর ভান্ডার প্রকল্প শুরু করেছে। কোথাও কোথাও পুরুষদের জন্য নারায়ণ ভান্ডার চালু করেছে পুরসভা। লক্ষ্মী ভান্ডার নারায়ণ ভান্ডার সুযোগের সদ্ব্যবহার করে কেউ অন্য প্রার্থীকে ভোট দিলে পৌরসভা তাদের জন্য একটি নতুন প্রকল্প নিয়ে আসবে এবং শুরু হবে ‘দুয়ারে প্রহার’।”

কিছু তৃণমূল কর্মী অভিযোগ করেছেন যে, এতে করে এলাকায় ভাষাগত সহিংসতা বৃদ্ধি পাবে। উদয়ন গুহের এই বক্তব্য মানতে পারছেন না অনেক টিএমসি নেতা। তৃণমূলের রাজ্য সহ-সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ সাফ জানিয়ে দিয়েছেন, উদয়নের এই বক্তব্য মানছে না তৃণমূল। সাধারণ মানুষের দুয়ারে সরকারি প্রকল্প নিয়ে এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সরকারকে এভাবে হেয় করার অধিকার উদয়ন গুহের নেই।” বিরোধী দলগুলো উপনির্বাচন বয়কটের ডাক দিয়েছে। তবে বিতর্ক সত্ত্বেও নিজের পদে অনড় ছিলেন উদয়ন গুহ। শুধু স্টাফ মিটিংয়ে তিনি এই মন্তব্যই করেননি, তাকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি একই কথা পুনর্ব্যক্ত করেন।

আরও পড়ুন: জঙ্গলমহলের খেরওয়াল সরেন পাচ্ছেন পদ্মশ্রী সম্মান

উদয়ন গুহের বক্তব্যের কড়া সমালোচনা করেছেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য। তিনি বলেন, “পুরো বাংলার সমাজের উদয়ন গুহের কাছে কৃতজ্ঞ থাকা উচিত্‍। মিডিয়াকে অভিনন্দন জানানো উচিত্‍, কারণ তৃণমূল কংগ্রেস এখন পর্যন্ত যেভাবে চলছে, উদয়ন গুহ তা খুব সহজভাবে উপস্থাপন করেছেন। এভাবে প্রতিটি নির্বাচনে অংশ নেয় তৃণমূল কংগ্রেস। এভাবেই গত ১০ বছর ধরে এগিয়ে চলেছে তৃণমূল। এটি তৃণমূল পর্যায়ে কাজ করার একটি উপায়।”

বিজেপি নেতা আরও বলেন, “সিপিএম বলত, সিপিএম গরীবদের পক্ষে। তাই ধনীদের বিরুদ্ধে গরিবের লড়াইকে শক্তিশালী করতে বামফ্রন্টকে ভোট দিন। যদি অন্য সরকার থাকে, তা হবে বুর্জোয়া সরকার, কিন্তু সিপিএম কী কী প্রকল্প নিয়ে এসেছে? উদয়ন গুহ প্রতিটি প্রকল্প সম্পর্কে অবগত।”

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button