আন্তর্জাতিক

নোবেল শান্তি পুরস্কারের জন্য যারা মনোনয়ন পেলেন

নোবেল শান্তি পুরস্কারের জন্য যারা মনোনয়ন পেলেন - West Bengal News 24

২০২২ সালে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য প্রাথমিক বাছাইয়ে নাম এসেছে পোপ ফ্রান্সিসসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)। সোমবার (৩১ জানুয়ারি) প্রকাশিত সম্ভাব্য তালিকায় ব্রিটিশ পরিবেশবিষয়ক টিভি সাংবাদিক ডেভিড অ্যাটেনবার্গ এবং বেলারুশের ভিন্নমতাবলম্বী নেতা সভেৎলানা সিনোস্কায়ার নাম রয়েছে।

এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, প্রায় দুই বছর ধরে চলা করোনা মহামারির কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নামটি এবার সবচেয়ে বেশি আলোচনায় এসেছে। এখনও মহামারি নিয়ে আন্তর্জাতিক সংস্থাটি কাজ করে যাচ্ছে। এ কারণে চলতি বছরের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনোনয়ন পেয়েছে।

আরও পড়ুন : রাস্তায় পেতে রাখা বোমা বিস্ফোরণে নিহত ১৩

তালিকায় আরও রয়েছেন ডেনমার্কের আলোচিত কিশোরী গ্রেটা থুনবার্গ, মিয়ানমার ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট, দ্বীপরাষ্ট্র টুভ্যালুর পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোফ ও জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করা সংগঠন ফ্রাইডে ফর ফিউচার মুভমেন্ট।

নরওয়েজিয়ান আইনপ্রণেতারা শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীতদের একটি তালিকা তৈরি করে। দীর্ঘদিনের প্রথা অনুযায়ী নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেলজয়ীদের নাম প্রকাশ করে, কিন্তু তারা এই বিষয়ে কিছু জানায়নি।

প্রায় ৫০ বছর ধরে পুরস্কার ঘোষণার আগে এই কমিটি পুরস্কারের জন্য মনোনীতদের নাম-পরিচয় গোপন রেখে আসছে। কিন্তু মনোনোয়নের কাজে সহায়তা করা নরওয়েজিয়ান আইনপ্রণেতারা কিছু কিছু নাম প্রকাশ করে থাকেন।

সোমবার বিশ্বব্যাপী আলোচিত বেশ কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম প্রকাশ করেছে তারা।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button