জাতীয়

বাজেটে রেলে কী কী ‘গতি’ প্রদান করলেন নির্মলা?

Budget 2022: বাজেটে রেলে কী কী ‘গতি’ প্রদান করলেন নির্মলা? - West Bengal News 24

মঙ্গলবার লোকসভায় কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

২০১৭ সালে কেন্দ্রীয় বাজেটের সঙ্গে রেল বাজেট একত্রিত হয়। সেই থেকে এটি ষষ্ঠতম সম্মিলিত বাজেট।আত্মনির্ভর ভারতের অংশ হিসেবে মঙ্গলবার সীতারামন বলেন, ২,০০ কিলোমিটার রেল নেটওয়ার্ককে দেশীয় বিশ্বমানের প্রযুক্তি ‘কবচে’-র আওতায় আনা হবে।

রেলওয়ে সেক্টরের জন্য বাজেটের মূল ঘোষণা:

রেলওয়ে তাদের পার্সেল চলাচল আরও সুগম করবে। ডাক ও রেলওয়ে নেটওয়ার্কগুলির একীকরণে জোর দেওয়া হবে। এর পাশাপাশি ক্ষুদ্র কৃষক এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগগুলির জন্য নতুন প্রোডাক্ট এবং সুষ্ঠু লজিস্টিক পরিষেবা ডেভেলপ করা হবে।

আরও পড়ুন: যেমন ছিল প্রথম আইফোন

স্থানীয় ব্যবসা ও সাপ্লাই চেইনগুলিকে সাহায্য করার জন্য ‘ওয়ান স্টেশন-ওয়ান প্রোডাক্ট’-এর ভাবনার প্রচার করা হবে। আত্মনির্ভর ভারতের অংশ হিসেবে ২০২২-২৩ সালে নিরাপত্তা এবং ক্ষমতা বৃদ্ধির জন্য ২,০০০ কিলোমিটার নেটওয়ার্ককে বিশ্বমানের দেশীয় প্রযুক্তি, ‘কবচে’-র অধীনে আনা হবে।

৪০০ নতুন ডিজাইনের বন্দে ভারত ট্রেন ছুটবে দেশজুড়ে। আগামী তিন বছরের মধ্যেই তা বাস্তবায়িত হবে। এই নতুন ট্রেনসেটগুলিতে স্টিলের পরিবর্তে হালকা ওজনের অ্যালুমিনিয়াম ব্যবহার করা হবে। এর ফলে প্রতিটির ওজন প্রায় ৫০ টন হালকা হবে। ফলে এগুলি স্টিলের তুলনায় অনেক কম শক্তি খরচ করবে।

আগামী তিন বছরে মাল্টিমোডাল লজিস্টিক পরিষেবার জন্য একশোটি ‘পিএম গতিশক্তি কার্গো টার্মিনাল’ তৈরি করা হবে। সড়ক পরিবহন এবং রেলওয়ে স্টেশনগুলির মধ্যে মাল্টিমোডাল সংযোগ সহজতর করা হবে।

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button