স্বাস্থ্য

ওমিক্রনে সংক্রমিত হয়েছিলেন কিন্তু টেরই পাননি? কীভাবে বুঝবেন

Omicron symptoms: ওমিক্রনে সংক্রমিত হয়েছিলেন কিন্তু টেরই পাননি? কীভাবে বুঝবেন - West Bengal News 24

কোভিডের নতুন রূপ ওমিক্রন ডেল্টার তুলনায় কম সক্রিয় হলেও, অনেক বেশি সংক্রামক। দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা অনেক বেশি। তবে শারীরিক অসুস্থতা আগের দুটি কোডি়ড তরঙ্গের তুলনায় কম হওয়ায়, চলতি স্ফীতিতে করোনার উপসর্গ তাই ‘মৃদু’ বলে চিহ্নিত হয়েছে।

মূলত করোনার প্রভাব শ্বাসযন্ত্র ও ফুসফুসের উপরে সবচেয়ে বেশি পড়ে বলে বিগত স্ফীতিগুলিতে জানা গিয়েছে। বর্তমান করোনা পরিস্থিতি ফুসফুসের উপর কম প্রভাব ফেলায় হাসপাতালগামী আক্রান্তের সংখ্যা অনেক কম, প্রায় শূন্য।

সর্দি, জ্বর, গলা ব্যথা, নাক দিয়ে জল পড়া, পেশিতে ব্যথা মতো কিছু সমস্যা করোনার নতুন রূপ ওমিক্রনের উপসর্গ। দুটি টিকা নেয়া থাকলে আক্রান্ত হলেও কোনো কঠিন শারীরিক সমস্যার মুখোমুখি হতে হবে না— এই ভাবনা থেকে অনেকেই শারীরিক কয়েকটি উপসর্গ সাধারণ ঠান্ডা লাগা ভেবে এড়িয়ে যাচ্ছেন। ফলে বোঝাও মুশকিল হয়ে পড়ছে কার কোভিড হয়েছিল, কার নয়।

কোন উপসর্গগুলি আপনাকে জানান দেবে যে আপনি ওমিক্রনে আক্রান্ত হয়েছিলেন ? করোনার কোনো উপসর্গ না থাকা সত্ত্বেও স্বাভাবিকের তুলনায় বেশি চুল পড়ছে? হতে পারে আপনি উপসর্গহীন করোনা আক্রান্ত ছিলেন, বুঝতে পারেননি। করোনার কোনো উপসর্গ না থাকা সত্ত্বেও স্বাভাবিকের তুলনায় বেশি চুল পড়ছে? হতে পারে আপনি উপসর্গহীন করোনা আক্রান্ত ছিলেন, বুঝতে পারেননি।

আরও পড়ুন: ‘মেয়েদের পিরিয়ডের সময় যেসব কাজ থেকে বিরত থাকবেন

‘সাধারণ ঠান্ডা লাগা’, অথচ আশপাশের অন্যরা অসুস্থ হয়ে পড়ছেন:

দু’দিন ধরে সর্দি-কাশি, জ্বর, গলা ব্যথায় ভুগছেন এবং শীতকালে এই রকম একটু আধটু ঠান্ডা লেগেই থাকে বলে এড়িয়ে যাচ্ছেন। কিন্তু আপনার সংস্পর্শে আসার ফলে বাড়ির অন্য সদস্যদেরও যদি একই সমস্যা দেখা দেয় তা হলে অতি অবশ্যই প্রথমে নিভৃতবাসে থাকা শুরু করুন এবং অতি অবশ্যই পরীক্ষা করান।

হজমের সমস্যা:

শীতকালে ভালমন্দ খাওয়ার ফলে পেটের সমস্যা, হজমের সমস্যা হতে পারে ভেবে নিয়ে আপনি হয়তো এড়িয়ে যাচ্ছেন ওমিক্রনকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)-এর মত অনুসারে ওমিক্রন আক্রান্ত হলে ডায়েরিয়া, খিদে কমে যাওয়া, বমি বমি ভাব, হজমের সমস্যা হতে পারে।

কোভিড থেকে সেরে ওঠার পরে অনেকেই এই সমস্যায় ভুগছেন। করোনার কোনও উপসর্গ না থাকা সত্ত্বেও স্বাভাবিকের তুলনায় বেশি চুল পড়ছে? হতে পারে আপনি উপসর্গহীন করোনা আক্রান্ত ছিলেন, বুঝতে পারেননি।

ত্বকের সংক্রমণ: 

হাত-পা বা মুখের ত্বকে হঠাৎ কোনও ফুসকুড়ি দেখা দিলে তা এড়িয়ে না গিয়ে বরং এই পরিস্থিতিতে বাড়তি নজর দিন। ত্বকের সমস্যাও ওমিক্রনের লক্ষণ বলে জানিয়েছেন অনেক চিকিৎসক।

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button