জাতীয়

প্রত্যেকে গড়েছেন, মোদি কেবল বেচে চলেছেন : কংগ্রেস

প্রত্যেকে গড়েছেন, মোদি কেবল বেচে চলেছেন : কংগ্রেস - West Bengal News 24

অতীতের প্রত্যেক প্রধানমন্ত্রী শুধুই গড়েছেন। আর বর্তমান প্রধানমন্ত্রী বেচে চলেছেন। মোদি দেশের ঐতিহ্য ভাঙায় পারদর্শী বলে মন্তব্য করেন সংসদ সদস্য রিপুণ বোরা।

রাষ্ট্রপতির অভিভাষণের ওপর আলোচনায় বৃহস্পতিবার রাজ্যসভায় নরেন্দ্র মোদিকে এই ভাষায়ই তীব্র আক্রমণ করে কংগ্রেসের এ সদস্য। এ সময় কংগ্রেস বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেন।

প্রধানমন্ত্রীকে সরকারি সংস্থা বিক্রির কারিগর বলে আখ্যা দিলেন কংগ্রেসের রাজ্যসভার এমপি রিপুণ বোরা। তিনি বলেন, ‘রাজীব গান্ধী প্রধানমন্ত্রী থাকাকালে ১৬টি রাষ্ট্রায়ত্ত সংস্থা তৈরি করেছিলেন। অটলবিহারী বাজপেয়ি ১৭টি, আর মনমোহন সিং গঠন করেছিলেন ২৩টি সরকারি সংস্থা। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর একটিও রাষ্ট্রায়ত্ত সংস্থা গঠন করেননি। অথচ, তিনি ২৩টি সংস্থা বিক্রির ব্যবস্থা করেছেন। তবে এই তালিকা দীর্ঘ হবে বলে জানান তিনি।

আরও পড়ুন : উত্তরপ্রদেশে বিশেষ ছকে পিচ তৈরি মোদী-যোগী জুটির!

২০১৬ সালের পর থেকেই তালিকা তৈরি শুরু হয় রাষ্ট্রায়ত্ত সংস্থা বিলগ্নিকরণের। এ পর্যন্ত বিক্রির জন্য ৩৬টি রাষ্ট্রায়ত্ত সংস্থার তালিকা তৈরি হয়েছে। গত বছরের ডিসেম্বর মাস পর্যন্ত বৃহৎ ৮টি সংস্থা বিক্রি হয়ে গিয়েছে। অথচ ঘটনাচক্রে বহু সরকারি সংস্থা লাভ করছে এবং সরকারকে নিয়ম করে ডিভিডেন্ডও দিচ্ছে। ২০২২ সালের জানুয়ারি মাসের হিসেব, শুধু চলতি আর্থিক বছরেই ১২টি রাষ্ট্রায়ত্ত সংস্থা প্রায় ৭ হাজার কোটি টাকা লভ্যাংশ দিয়েছে নরেন্দ্র মোদি সরকারকে। এই সবই সাধারণ সংস্থা। নবরত্ন, মিনিরত্ন সংস্থার হিসেব আলাদা।

বাজপেয়ির আমলে প্রথম পৃথক বিলগ্নিকরণ মন্ত্রণালয় চালু হয়েছিল। কিন্তু মোদি সরকারের বিরুদ্ধে অভিযোগ, ওই মন্ত্রণালয় ছাড়াই বিক্রির জোয়ার এসেছে। ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকার সংস্থা বিক্রির পরিকল্পনা শুধু চলতি আর্থিক বছরের‌। ধুঁকতে থাকা অর্থনীতির কোষাগার ভরাতে এটাই এখন ধ্যানজ্ঞান মোদির।

সূত্র : বর্তমান

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button