আন্তর্জাতিক

সৌদি আরবে ট্রেন চালাবেন ৩০ নারী

সৌদি আরবে ট্রেন চালাবেন ৩০ নারী - West Bengal News 24

সৌদি আরবে নারীদের গাড়ি চালানোরই অনুমতি ছিল না। এরপর দেশটিতে ২০১৮ সালে প্রথম নারীরা গাড়ি চালানোর অনুমতি পান। সম্প্রতি সৌদি আরবে ৩০ জন নারী ট্রেনচালকের চাকরির জন্য ২৮ হাজার নারী আবেদন করেছেন।

স্প্যানিশ রেল পরিচালনা কোম্পানি রেনফি বুধবার (১৬ ফেব্রুয়ারি) জানায়, ইংরেজিতে দক্ষতা এবং শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে তারা প্রায় অর্ধেককে বাদ দিয়েছেন এবং মার্চের মাঝামাঝিতে চূড়ান্ত কর্মী নির্বাচনের কাজ শেষ হবে।

এক বছরের প্রশিক্ষণ শেষে এই ৩০ নারী মক্কা ও মদিনায় চলা বুলেট ট্রেন চালাবেন। রেনফি জানায়, কোম্পানিটি স্থানীয় বাণিজ্যে নারীদের নিয়ে আসতে চায়। বর্তমানে ৮০ জন পুরুষ ট্রেন চালনা করেন এবং আরও ৫০ জন প্রশিক্ষণ নিচ্ছেন।

আরও পড়ুন :: আগামী ৩০ বছরে ভয়াবহ যে বিপদের মুখে পড়বে আমেরিকা!

শিক্ষকতা এবং চিকিৎসাক্ষেত্র ছাড়া এর আগে লিঙ্গগত বৈষম্যের কারণে নারীরা কাজ করতেন না। এমনকি ২০১৮ সালের আগপর্যন্ত নারীদের গাড়ি চালানোর অনুমতিও ছিল না।

গত পাঁচ বছরে ক্রাউন প্রিন্স মোহাম্মদ সালমান অর্থনীতিকে বৈচিত্র্যময় করতে উদ্যোগ নিয়েছিলেন, এরই ধারাবাহিকতায় কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ ৩৩ শতাংশ বেড়েছে। আগে যেসব চাকরি পুরুষ ও অভিবাসী শ্রমিকরা করতেন নারীরাও এখন সেসব চাকরি পাচ্ছেন দেশটিতে।

তবে গতবছর পর্যন্ত দেশটিতে কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ পুরুষদের প্রায় অর্ধেক ছিল, এবং নারীদের বেকারত্বও পুরুষদের তুলনায় তিনগুণ ছিল।

২০১৮ সালে জামাল খাসোগির হত্যাকাণ্ড এবং নারী আন্দোলন কর্মীদের আটকের ঘটনার পর যখন সৌদি আরব লৈঙ্গিক বৈষম্যের জন্য পশ্চিমাদের সমালোচনার মুখে পড়ছে তখন নারীদের কর্মসংস্থানের মতো বিষয়ে মনোযোগী হয় দেশটি।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button