আন্তর্জাতিক

ফের আসতে পারে ওমিক্রন সুনামি, ভয় পাচ্ছেন বিজ্ঞানীরা

ফের আসতে পারে ওমিক্রন সুনামি, ভয় পাচ্ছেন বিজ্ঞানীরা - West Bengal News 24

ওমিক্রনের আতঙ্ক অনেকটাই কমে গিয়েছিল। মনে হচ্ছিল, এবার ওমিক্রনের হাত ধরে করোনার জটিলতা দূর হবে। কিন্তু তার মধ্যেই আতঙ্কিত করতে শুরু করেছে ওমিক্রনের নতুন রূপ বিএ.২।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা জানিয়েছেন, তাদের আশঙ্কা আবার একটি করোনা-ঢেউ আসতে পারে। এবং এর কারণ ওমিক্রন নয় ওমিক্রন বিএ.২ হতে চলেছে।

অতি দ্রুত বাড়ছে ওমিক্রনের এই নতুন রূপের সংক্রমণ। ইংল্যান্ড, ডেনমার্ক, দক্ষিণ আফ্রিকা-সহ নানা দেশে বাড়ছে ওমিক্রনের এই নতুন রূপটি।

কতটা ভয়ঙ্কর হতে পারে এই বিএ.২?
ওমিক্রনের নতুন ধরনটি কি আগের ধরনটির চেয়ে বেশি সংক্রামক? এর কোনও পাকা প্রমাণ না পেলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীদের অনুমান, এটির সংক্রমণের হার ওমিক্রনের পুরনো ধরনটির থেকে বেশি।

কিন্তু এটি কতটা বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে, সে বিষয়টি এখনও পরিষ্কার নয় বিজ্ঞানীদের কাছে।

কী হারে বাড়ছে এটি?
গত এক সপ্তাহের মধ্যে ১ কোটি ৬০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন কোভিডে। এর মধ্যে বড় অংশই ওমিক্রনের নতুন রূপে সংক্রমিত হয়ে থাকতে পারেন বলে মনে করছেন বিজ্ঞানীরা।

গত এক সপ্তাহে সারা পৃথিবীতে ৭৫ হাজারের বেশি মৃত্যু হয়েছে করোনার কারণে। এই সংখ্যা কিছুটা হলেও দুশ্চিন্তা বাড়িয়েছে বিজ্ঞানীদের।

কীভাবে এড়ানো যেতে পারে আরও একটা ঢেউ?
বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র বিজ্ঞানীরা বলছেন, এটি এড়িয়ে যাওয়ার সবচেয়ে ভালো উপায় একটাই- টিকাকরণ। আগামী দিনে কেমন গতিতে টিকাকরণ হচ্ছে, তার উপরেই নির্ভর করবে কোভিডের আরও একটি ঢেউ এসে পড়বে কি না। বা এসে পড়লেও সেটি কতটা মারাত্মক আকার নেবে, সেটিও নির্ভর করবে টিকাকরণের হারের উপর। এমনই বলছেন বিজ্ঞানীরা।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button