আন্তর্জাতিক

ইউক্রেনে মার্শাল ল জারি

Russia-Ukraine conflict : ইউক্রেনে মার্শাল ল জারি - West Bengal News 24
কিয়েভের বিভিন্ন এলাকায় মিসাইল হামলার ঘটনা ঘটেছে। ছবি : নিউ ইয়র্ক পোস্ট

ইউক্রেনে মার্শাল ল জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দেশের সামরিক অবকাঠামো এবং সীমান্তরক্ষী বাহিনীর ওপর রাশিয়ার হামলার কথা উল্লেখ করে তিনি এমন অবস্থায় দেশের মানুষকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন। সেইসঙ্গে রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জাতির উদ্দেশে দেওয়া এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি লোকজনকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন এবং রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের বিজয়ের শপথও করেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে পুরোদমে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেওয়ার পর ওই ভিডিও বার্তা দিয়েছেন তিনি।

আরও পড়ুন :: ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু

এদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভের সামরিক সদর দপ্তরে মিসাইল হামলার ঘটনা ঘটেছে। একইভাবে হামলার ঘটনা ঘটেছে দেশটির সামরিক বাহিনীর মিসাইল কমান্ড সেন্টারগুলোতেও। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইউক্রেনের সীমান্তরক্ষী বাহিনীর বরাত দিয়ে ফরাসি বার্তাসংস্থা এএফপি বলেছে, বৃহস্পতিবার উত্তরাঞ্চলীয় সীমান্তের রাশিয়া এবং বেলারুশ থেকে আর্টিলারি আক্রমণের কবলে পড়েছে ইউক্রেন। হামলার জবাবে ইউক্রেনের সামরিক বাহিনীও গোলা ছুড়ছে।

অন্যদিকে, রাশিয়ার পাঁচটি যুদ্ধবিমান ও একটি হেলিকপ্টার ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী। আজ বৃহস্পতিবার আর্মি জেনারেল স্টাফের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ কথা জানিয়েছে। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার কাছে যুদ্ধবিমান ও হেলিকপ্টার ভূপাতিত করার এ ঘটনা ঘটেছে। তবে রাশিয়ার সেনাবাহিনী এই দাবি নাকচ করে দিয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button