আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে রাজি জেলেনস্কি, তবে …

Volodymyr Zelenskyy : রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে রাজি জেলেনস্কি, তবে … - West Bengal News 24

রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনার জন্য বেলারুশ বাদে তুরস্ক কিংবা অন্য কোথাও আলোচনায় বসতে রাজি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রোববার (২৭ ফেব্রুয়ারি) রাশিয়ার শান্তি আলোচনার প্রস্তাবের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ কথা জানান তিনি।

জেলেনস্কি বলেন, মিনস্ক সম্ভাব্য স্থান হতে পারত যদি রাশিয়া বেলারুশীয় ভূখণ্ড থেকে ইউক্রেন আক্রমণ না করত। তবে বেলারুশ ছাড়া অন্য কোনো স্থানে আলোচনা সম্ভব।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, অবশ্যই আমরা শান্তি চাই, আমরা মিলিত হতে চাই, যুদ্ধের অবসান চাই। ওয়ারশ, ব্রাতিস্লাভা, বুদাপেস্ট, ইস্তাম্বুল, বাকুতে আলোচনা হতে পারে।

আরও পড়ুন :: ভারত-আমেরিকার ওপর ভেঙে পড়তে পারে মহাকাশ স্টেশন, হুমকি রাশিয়ার

এদিকে জেলেনস্কির এমন বার্তার কিছুক্ষণ আগেই প্রেসিডেন্ট পুতিনের কার্যালয় ক্রেমলিন জানিয়েছে, দেশটির এক প্রতিনিধি দল বেলারুশে পৌঁছেছে। তারা সেখানে গোমেল শহরে ইউক্রেনীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনার অপেক্ষায় রয়েছে।

অন্যদিকে যুদ্ধের চতুর্থ দিনেও ইউক্রেনে তুমুল লড়াই চলছে। রুশ সেনারা ইউক্রেনের একটি প্রাকৃতিক গ্যাস পাইপলাইনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। একইসঙ্গে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর নোভা কাকোভকা নিজেদের করে নিয়েছে রাশিয়ার বাহিনী।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ১৯৮ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৩ শিশুসহ ১ হাজার ১১৫ জন।

এ ছাড়া রাশিয়ার সাড়ে ৩ হাজার সৈন্য নিহত এবং ২০০ জনকে বন্দি করা হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের সামরিক বাহিনী।

সূত্র : বিবিসি, এএফপি

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button