আন্তর্জাতিক

এবার তায়কোন্দোর ‘ব্ল্যাক বেল্ট’ হারাচ্ছেন পুতিন

Vladimir Putin : এবার তায়কোন্দোর ‘ব্ল্যাক বেল্ট’ হারাচ্ছেন পুতিন - West Bengal News 24

ইউক্রেন আগ্রাসনের কারণে গত ২৭ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বরখাস্ত করা হয় আন্তর্জাতিক জুডো ফেডারেশনের (আইজেএফ) সম্মানজনক সভাপতি পদ থেকে। এর পর বাতিল করা হয়ত রাশিয়ায় আগামী মে মাসে জুডোর একটি গ্র্যান্ডস্লাম।

সর্বশেষ ফিফা এবং উয়েফা জানিয়েছে আসন্ন ২০২২ কাতার বিশ্বকাপ কিংবা ইউরোপিয়ান কোনো প্রতিযোগিতাতেই অংশ নিতে পারবে না রাশিয়া।

এমন ঘোষণার পর এবার কেড়ে নেয়া হচ্ছে ভ্লাদিমির পুতিনের তায়কোন্দোর ‘ব্ল্যাক বেল্ট’। টুইটারে এমনটাই জানিয়েছে বিশ্ব তায়কোন্দো।

আরও পড়ুন :: রাশিয়া-ইউক্রেনের মধ্যে আলোচনা শেষ, যা জানা গেল

বিশ্ব তায়কোয়ান্দো টুইটে জানিয়েছে’ ‘বিশ্ব তায়কোন্দো অসহায় ইউক্রেনের উপর নৃশংস আঘাতের বিরোধিতা করে। আমরা বিশ্বাস করি যুদ্ধের চেয়ে শান্তি বেশি মূল্যবান। এ কারণে বিশ্ব তায়কোন্দো সিদ্ধান্ত নিয়েছে ভ্লাদিমির পুতিনের নবম ড্যান ব্ল্যাক বেল্ট প্রত্যাহার করার।’

এর মধ্য দিয়ে পুতিন হারাচ্ছেন ২০১৩ সালে পাওয়া এই মূল্যবান ব্ল্যাকবেল্ট। এছাড়াও তায়কোন্দো প্রতিযোগিতায় উড়ানো হবে না রাশিয়ার পতাকা, বাজানো হবে না দেশটির জাতীয় সঙ্গীত।

এছাড়াও আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা (আইওসি) এক বিবৃতিতে লিখেছে, ‘রাশিয়া যুদ্ধবিরতি নীতির গুরুতর লঙ্ঘন করেছে। এছাড়াও রাশিয়ার সরকারের অতীতে অলিম্পিকসের নিয়ম লঙ্ঘন বিবেচনা করেছে। তাই সিদ্ধান্ত নেয়া হয়েছে, বর্তমান রাশিয়া সরকারের গুরুত্বপূর্ণ কাজ করে এমন সমস্ত ব্যক্তির কাছ থেকে অলিম্পিকস অর্ডার প্রত্যাহার করে নেবে আইওসি বোর্ড।’

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button