আন্তর্জাতিক

মৃত্যুর আগমুহূর্তে যে বার্তা দিলেন রাশিয়ান সেনা

মৃত্যুর আগমুহূর্তে যে বার্তা দিলেন রাশিয়ান সেনা - West Bengal News 24

ইউক্রেনে লড়াইরত এক রাশিয়ার সেনা মৃত্যুর আগে একটি আবেগঘন বার্তা পাঠিয়েছে তার মায়ের কাছে। বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ইউক্রেনের রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়ত এক লিখিত বক্তব্যে এই দাবি করেন।

ইউক্রেনে মৃত্যুর আগে ওই রুশ সেনা মাকে পাঠানো বার্তায় লিখেছেন, মা, আমি ইউক্রেনে, আমার ভয় করছে। আমাদের ওরা ফ্যাসিস্ট বলে মা। এটা ভীষণ কষ্টের।

জাতিসংঘের অধিবেশনে ওই বার্তার ছবি তুলে ধরে সের্গেই কিসলিয়ত বলেন, মৃত্যুর কয়েক মুহূর্ত আগে ওই বার্তাটি পাঠানো হয়। এটা দেখে ট্র্যাজেডির তীব্রতা উপলব্ধি করুন।

এদিকে, রাশিয়ান সেনারা যুদ্ধ এড়াতে তাদের যানবাহনে নাশকতা চালাচ্ছে বলে পেন্টাগনের এক কর্মকর্তার বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে।

আরও পড়ুন : তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

ওই প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ান সেনারা বিশৃঙ্খলার মধ্যে রয়েছে। রুশ সেনাদের বলা হয়েছে ‘সবাইকে গুলি করতে’। এই কারণে রুশ সেনারা কাঁদছে এবং যুদ্ধ এড়াতে তাদের যানবাহনে নাশকতা চালাচ্ছে।

ওই পেন্টাগন কর্মকর্তা নিউইয়র্ক টাইমসকে বলেন, রুশ সেনাদের একটি গুরুত্বপূর্ণ অংশই তরুণ। তাদের ভালোমতো প্রশিক্ষণ নেই। অনেকেই পূর্ণমাত্রায় সামরিক অভিযানের জন্য প্রস্তুত নন।

এছাড়া রুশ সেনাদের মনোবলও কম। এমনকি তারা খাবার ও জ্বালানির মতো প্রয়োজনীয় জিনিসের সংকটে ভুগছে বলেও ওই পেন্টাগন কর্মকর্তা জানান।

তিনি বলেন, যুদ্ধ এড়াতে এই সৈন্যরা ইচ্ছাকৃতভাবে তাদের যানবাহনে ছিদ্র করেছে।

নিউইয়র্ক টাইমস জানায়, এই মূল্যায়ন সম্ভবত বন্দি রাশিয়ান সৈন্যদের দেওয়া বিবৃতির উপর ভিত্তি করে করা হয়েছে এবং এই কারণেই গত কয়েকদিনে কিয়েভের কাছে প্রায় ৪০ মাইল রাস্তায় রুশ ট্যাংক এবং অস্ত্রবাহী যানবাহনগুলো খুবই ধীর গতিতে যাচ্ছে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button