জাতীয়

রাশিয়া থেকে এস-৪০০ ক্রয়: ভারতের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা যুক্তরাষ্ট্রে

রাশিয়া থেকে এস-৪০০ ক্রয়: ভারতের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা যুক্তরাষ্ট্রে - West Bengal News 24

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম কেনার দায়ে ভারতের ওপর নিষেধাজ্ঞা আসবে কি না, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে।

‘কাউন্টারিং আমেরিকাস অ্যাডভারসারিজ থ্রু স্যাংশনস অ্যাক্ট’ (সিএএটিএসএ) আইনে ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা সম্ভব বলে বাইডেন প্রশাসনের পক্ষ থেকে এক কর্মকর্তার বরাত দিয়ে এনডিটিভি এ তথ্য জানায়।

ইউক্রেনের ওপর রাশিয়ার সামরিক হামলার নিন্দা জানিয়ে গতকাল বুধবার জাতিসংঘে মতপ্রদানে বিরত থাকায় ভারতকে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান এবং ডেমোক্র্যাট উভয়েরই সমালোচনার সম্মুখীন হতে হচ্ছে।

সিএএটিএসএ আইনে ইরান, উত্তর কোরিয়া বা রাশিয়ার সঙ্গে বড় ধরনের লেনদেন রয়েছে এমন দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতা রয়েছে যুক্তরাষ্ট্রের।

আরও পড়ুন :: তুমুল যুদ্ধের মধ্যেই কনেকে নিয়ে দেশে ফিরলেন হায়দ্রাবাদের যুবক

সিএএটিএসএ মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কঠোর আইন, যা ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়াকে যুক্ত করা এবং ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিনের তথাকথিত হস্তক্ষেপের প্রতিক্রিয়ায় তৈরি হয়। এ আইনের আওতায় যারা মস্কো থেকে বড় প্রতিরক্ষা সরঞ্জাম কেনে সে দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ হয়।

ভারতের বিরুদ্ধে সম্ভাব্য সিএএটিএসএ’র নিষেধাজ্ঞা বিষয়ে এক প্রশ্নে দক্ষিণ ও মধ্য এশিয়ায় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু সিনেটের কাছে পূর্ব, দক্ষিণ ও মধ্য এশিয়ার এবং সন্ত্রাসবিরোধী-বিষয়ক বৈদেশিক সম্পর্ক উপকমিটির সদস্যদের বলেছেন যে, নয়াদিল্লিকে নিষিদ্ধ করা হবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত প্রেসিডেন্ট জো বাইডেন নেবেন।

এ প্রসঙ্গে ডোনাল্ড লু বলেন, বাইডেন প্রশাসন সিএএটিএসএ আইন মেনে চলবে এবং এটি সম্পূর্ণ বাস্তবায়িত করবে। প্রশাসন এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আগে কংগ্রেসের সঙ্গেও পরামর্শ করবে।

বাইডেন প্রশাসন সিএএটিএসএ’র অধীনে ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি বলে নিশ্চিত করেন ডোনাল্ড।

তিনি বলেন, ইউক্রেনে হামলার পর রাশিয়ার বিরুদ্ধে সমালোচনা চলছে। আশা করা হচ্ছে, ভারত এখন নিজেকে মস্কো থেকে দূরে সরে আসবে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button