আন্তর্জাতিক

রাশিয়ার গোলাবর্ষণ : ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আগুন

Russia Ukraine Crisis : রাশিয়ার গোলাবর্ষণ : ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আগুন - West Bengal News 24

ইউক্রেনে অবস্থিত ইউরোপের বৃহ্ত্তম জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। বিদ্যুৎকেন্দ্রের ভবন এবং ইউনিটগুলোতে রুশ সেনাদের ভারী গোলাবর্ষণের কারণে আগুন লাগতে পারে বলে জানিয়েছেন পাশ্ববর্তী শহর এনারহোদরের মেয়র দিমিত্রো অরলভ। আজ ‍শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা সিএনএন।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্রে রাশিয়ার সেনারা চারদিক থেকে গুলি চালাচ্ছে। গোলাবর্ষণের কারণেই প্লান্টে আগুন লেগেছে, এমনটাই দাবি সেখানকার কর্মকর্তাদের ।

তবে অগ্নিকাণ্ডে কেমন ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনও বিস্তারিত জানায়নি কর্তৃপক্ষ। তার আগে মেয়র দিমিত্রো তার শহরে রুশ এবং ইউক্রেনের সেনাদের মধ্যে তীব্র লড়াইয়ের খবর জানান।

আরও পড়ুন :: ৪ হাজার বিলাসবহুল গাড়ি নিয়ে আটলান্টিকে ডুবল সেই জাহাজ

ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নিয়ন্ত্রণে নিতে গত বুধবার ট্যাংক ও ভারী সামরিক যান নিয়ে প্রবেশের চেষ্টা চালায় রাশিয়ার সেনারা। কিন্তু সেখানকার বাসিন্দা এবং শ্রমিকদের প্রতিরোধের মুখে পড়ে। তবে এখনও তারা চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানা গেছে। সম্প্রতি জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নিয়ন্ত্রণের দাবিও করে রুশ বাহিনী। ইউক্রেনের দক্ষিণাঞ্চলে ডিনিপার নদীর তীরে এটি অবস্থিত। দেশটিতে সক্রিয় বিদ্যুৎকেন্দ্র রয়েছে চারটি।

অগ্নিকাণ্ডের একদিন আগে আন্তর্জাতিক আণবিক জ্বালানি সংস্থা (আইএইএ) জানায়, দেশটির পারমাণবিক সুরক্ষা বজায় রাখতে ইউক্রেন এবং অন্যান্য পক্ষের সঙ্গে আলোচনার চেষ্টা চালাচ্ছে তারা।

বিদ্যুৎকেন্দ্রে গোলাবর্ষণের ঘটনা ঘটেছে কিনা, এ বিষয়ে ইউক্রেনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে আইএইএ। এদিকে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের একজন মুখপাত্র সামাজিক যোগযোগ মাধ্যমে রুশ বাহিনীকে ভারী অস্ত্রে গোলাগুলি বন্ধের আহ্বান জানিয়েছেন।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button