ঝাড়গ্রাম

শান্তির বার্তা নিয়ে সাইকেলে ঝাড়গ্রাম জেলা থেকে কলকাতা বইমেলায়

স্বপ্নীল মজুমদার

শান্তির বার্তা নিয়ে সাইকেলে ঝাড়গ্রাম জেলা থেকে কলকাতা বইমেলায় - West Bengal News 24

ঝাড়গ্রাম: জঙ্গলমহলের জেলা ঝাড়গ্রামের গোপীবল্লভপুর এলাকার মণীশ তালধী সাইকেলে বিশ্বশান্তির ডাক দিয়ে যাত্রা শুরু করেছেন।

শুক্রবার গোপীবল্লভপুরের শ্যামসুন্দরপুর গ্রামের বাড়ি থেকে ভোরে সাইকেলে কলকাতার উদ্দেশ্যে রওনা দেন বছর তেইশের ওই যুবক। রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র মণীশ ইউক্রেনের উপর রাশিয়ার হামলার ঘটনায় খুবই বিচলিত ও উদ্বিগ্ন। মণীশ বলছেন, ‘‘যুদ্ধ নয় শান্তি চাই।’’ সেই বার্তা সাইকেলে লিখে দু’শো কিলোমিটারেরও বেশি পথ অতিক্রম করে শুক্রবার রাতে তিনি কলকাতায় পৌঁছেছেন।

মণীশ জানালেন, কলকাতা বইমেলা তাঁকে বরাবরই টানে। কিন্তু বাসে বা ট্রেনে যাওয়ার সিদ্ধান্ত ত্যাগ করে তিনি এবার সাইকেলেই পাড়ি দেবেন বলে সিদ্ধান্ত নেন। সেই মতো এদিন ভোর পাঁচটায় বাড়ি থেকে সাইকেল নিয়ে বেরিয়ে পড়েন। সাইকেলের সামনে সাদা পেপার বোর্ডের উপরে লিখেছেন, ‘যুদ্ধ নয়, শান্তি চাই’।

আরও পড়ুন :: ভিডিও কলে স্ত্রীকে জয়ের ফল শোনালেন অজিত

আরেকটি প্ল্যাকার্ডে তার নাম, বাড়ির ঠিকানা ও মোবাইল নম্বর লেখা রয়েছে। এদিন গ্রাম থেকে বেরিয়ে খড়গপুর গ্রামীণের চৌরঙ্গী, ডেবরা, পূর্ব মেদিনীপুরের কোলাঘাটের মতো এলাকা পেরিয়ে যাওয়ার সময়ে মণীশকে অবাক চোখে লোকজন দেখতে থাকেন। অনেকে তাঁর সঙ্গে সেলফিও তোলেন। রাতে কলকাতা থেকে ফোনে মণীশ বলেন, ‘‘যেসব শুভানুধ্যায়ীদের সহযোগিতায় এই কর্মসূচি করতে পেরেছি, তাঁদের ব্যবস্থাপনায় রাতে কলকাতায় থাকছি। শনিবার কলকাতা বই মেলায় যাবো।’’

কবে ফিরবেন সেটা এখনো ঠিক করেননি। তবে তিনি জানাচ্ছেন, রবিবার অথবা সোমবার ফিরবেন। ফেরার সময় যেসব এলাকা ছুঁয়ে যাবেন, সেই সব জায়গায় বিশ্ব শান্তির বার্তা ছড়িয়ে দেবেন জঙ্গলমহলের এই যুবক।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button