আন্তর্জাতিক

দীর্ঘ ফোনালাপে বাইডেনকে যা বললেন জেলেনস্কি

দীর্ঘ ফোনালাপে বাইডেনকে যা বললেন জেলেনস্কি - West Bengal News 24

প্রেসিডেন্ট পুতিনের ঘোষণার পর ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। যুদ্ধের ১১ম দিনেও ইউক্রেনের বিভিন্ন জায়গায় সংঘর্ষ চলছে। কোনোভাবেই রাশিয়ার আগ্রাসন ঠেকানো যাচ্ছে না। ইতোমধ্যে দেশটির বেশ কিছু গুরুত্বপূর্ণ শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। চলমান এই সংকট সমাধানে বিশ্বনেতাদের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সর্বশেষ (শনিবার) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন জেলেনস্কি।

টুইটারের এক বার্তায় ফোনালাপের বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন ইউক্রেন প্রেসিডেন্ট। তিনি বলেন, ক্রমাগত সংলাপের অংশ হিসেবে আমি বাইডেনের সঙ্গে আবারও কথা বলেছি। সংলাপের এজেন্ডায় নিরাপত্তা, ইউক্রেনের জন্য আর্থিক সহায়তা এবং রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা অব্যাহত রাখার বিষয়ে কথা হয়েছে।

ফোনালাপের বিষয়টি নিশ্চিত করে হোয়াইট হাউস জানিয়েছে, বাইডেন-জেলেনস্কির মধ্যে প্রায় ৩০ মিনিট ফোনালাপ হয়েছে।

আরও পড়ুন :: রাশিয়ার এই সাময়িক যুদ্ধবিরতি কতক্ষণের জন্য?

এদিকে ইউক্রেন ইস্যুতে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দীর্ঘ ৩ ঘণ্টার বৈঠক করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। জানা গেছে, বৈঠকে ইউক্রেনে আটকে পড়া বৃহৎ ইহুদি সম্প্রদায়ের বিষয়টিও উত্থাপন করেছেন বেনেট।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ১২ লাখের বেশি মানুষ। এছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ৯ হাজার ১৬৬ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫১ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।

এদিকে চলমান সংকট নিরসনে আগের দুই বৈঠকে সমাধানে না আসতে পারায় ফের বৈঠকে বসতে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা। সোমবার (৭ মার্চ) তৃতীয় দফায় আলোচনায় মিলিত হবে দুই দেশ। তবে এবারের বৈঠকটি কোথায় হচ্ছে সে তথ্য প্রকাশ করা হয়নি।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button