আন্তর্জাতিক

কাউকে ক্ষমা করব না, সবাইকে শাস্তি পেতে হবে : জেলেনস্কি

Volodymyr Zelenskyy : কাউকে ক্ষমা করব না, সবাইকে শাস্তি পেতে হবে : জেলেনস্কি - West Bengal News 24

যারা সামরিক অভিযানের নামে ইউক্রেনের সাধারণ মানুষকেও নিশানা করছে তাদের কাউকে রেহাই দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, ‘আমরা ক্ষমা করব না। আমরা ভুলবও না। আমাদের ভূখণ্ডে যারা সহিংসতা চালিয়েছেন, তাদের সবাই শাস্তি পেতে হবে।’

জেলেনস্কি বলেন, ‘যারা আমাদের শহরে, আমাদের নাগরিকদের ওপরে বোমা ফেলেছে, যারা সেই নির্দেশ দিয়েছেন প্রত্যেককে খুঁজে খুঁজে শাস্তি দেওয়া হবে। কবর ছাড়া তোমরা পৃথিবীর কোথাও শান্তি পাবে না।’

রুশ আক্রমণে বিপুল সংখ্যক ইউক্রেনের মানুষের মৃত্যুকে ‘পরিকল্পনামাফিক হত্যা’ বলে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। ইউক্রেন প্রশাসনের অভিযোগ যে, তাদের সেনারা প্রবল প্রতিরোধ গড়ে তোলায় ইউক্রেনের সাধারণ মানুষকে নিশানা করছে রাশিয়া। বাদ যাচ্ছে না হাসপাতাল, স্কুলও। যদিও সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছে রাশিয়া।

আরও পড়ুন : যুদ্ধে রাশিয়ার জেনারেল নিহতের দাবি ইউক্রেনের

জেলেনস্কি শুরু থেকেই রাশিয়ার বিরুদ্ধে পিছু না হটার বার্তা দিয়েছেন। তবে তার আচরণ রাশিয়াকে আরও উস্কে দিচ্ছে বলে অভিযোগ তুলেছেন ইউক্রেনের সাবেক প্রধানমন্ত্রী মাইকোলা আ‌জারভ।

জেলেনস্কি বলেন, তিনি কাউকে ভয় করেন না এবং এই যুদ্ধ পরিস্থিতিতেও কিয়েভ ছেড়ে পালাননি। তিনি বলেন, ‘আমি কিয়েভের বানকোভা স্ট্রিটে আছি। আমি কোথাও লুকোচ্ছি না। আমি কাউকে ভয়ও করি না।’ এই সংঘাতে জিততে তার যা করার দরকার তাই করবেন বলেও তিনি মন্তব্য করেন।

যুদ্ধ শুরুর ১৩ দিনের মধ্যে তিনবার জেলেনস্কিকে হত্যা চেষ্টা করা হয় বলে রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ উঠেছে। গতকাল যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও জানিয়েছেন, রাশিয়া যদি কোনোভাবে জেলেনস্কিকে হত্যাও করে, তা হলেও ইউক্রেনকে কাবু করা যাবে না। জেলেনস্কির অনুপস্থিতিতে কীভাবে পরিস্থিতির মোকাবিলা করা হবে, তার বিকল্প পরিকল্পনা ইতিমধ্যেই তৈরি রয়েছে। কঠিন পরিস্থিতিতে জেলেনস্কির নেতৃত্বের প্রশংসাও করেন ব্লিঙ্কেন।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button