আন্তর্জাতিক

রাশিয়ায় থেকে পুনরায় সম্প্রচার শুরু করল বিবিসি

রাশিয়ায় থেকে পুনরায় সম্প্রচার শুরু করল বিবিসি - West Bengal News 24

ইউক্রেনে সেনা অভিযানের পর রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দেয় পশ্চিমা বিশ্ব। এরপর রাশিয়া নতুন করে কঠোর মিডিয়া আইন চালু করে। নতুন এই আইনে রাশিয়ার সশস্ত্র বাহিনী নিয়ে কেউ ‘ফেইক নিউজ’ ছড়ালে তাকে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়ার বিধান রাখা হয়।

এরপর রাশিয়া থেকে নিজেদের সম্প্রচার স্থগিত রাখে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। তবে কয়েক দিন বন্ধ রাখার পরে আবারও রাশিয়া থেকে সম্প্রচার শুরু করেছে বিবিসি।

আরও পড়ুন :: আরও ৪ অঞ্চলে সাময়িক যুদ্ধবিরতি রাশিয়ার

বিবিসি এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যার পরে রাশিয়া থেকে বিবিসি ‘সতর্ক পর্যালোচনার’ পর পুনরায় কার্যক্রম শুরু করেছে। নতুন চালু হওয়া আইনের পাশাপাশি রাশিয়ার ভেতর থেকে রিপোর্টিংয়ের গুরুত্বও উপলব্ধি করছি আমরা। প্রথম সম্প্রচারে বিবিসি প্রতিনিধি স্টিভ রোজেনবার্গ এবং জেনি হিল মস্কো থেকে রিপোর্ট করেন।

বিবিসির এক মুখপাত্র জানান, রাশিয়ান শ্রোতাদের বিশ্বস্ত ও নিরপেক্ষ সংবাদের অ্যাক্সেস থেকে বঞ্চিত করা হচ্ছে। যেটি এই মুহূর্তে রাশানদের সবচেয়ে জরুরি। এজন্য আমরা খুবই দুঃখিত।

উল্লেখ্য, বিবিসি সম্প্রচার শুরু করলেও সংবাদমাধ্যমটির ওয়েবসাইট এখনও বন্ধ রয়েছে রাশিয়ায়। ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযান নিয়ে ভুল তথ্য প্রকাশের অভিযোগে বিবিসি, ডয়চে ভেলে, ভয়েস অব আমেরিকাসহ বেশ কয়েকটি বিদেশি সংবাদমাধ্যমের ওয়েবসাইট নিজ দেশে বন্ধ করে দিয়েছে রাশিয়া।

সূত্র : বিবিসি

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button