আন্তর্জাতিক

রাশিয়ায় ৮৫০ টি রেস্তোরাঁ বন্ধ করছে ম্যাকডোনাল্ডস

Mcdonald's Banned in Russia : রাশিয়ায় ৮৫০ টি রেস্তোরাঁ বন্ধ করছে ম্যাকডোনাল্ডস - West Bengal News 24
শেষবার বার্গার, ফ্রাই খেতে কয়েক কিলোমিটার লাইন

ইউক্রেনের বিরুদ্ধে করা যুদ্ধের কড়া মাশুল চোকাতে হচ্ছে রাশিয়াকে। ক্রমেই অর্থনৈতিক ভাবে কোনঠাসা হচ্ছে তারা। সে দেশে বন্ধ হয়ে যাচ্ছে একের পর এক পরিষেবা।

এবার রাশিয়ায় সমস্ত রেস্তোরাঁ বন্ধ করার সিদ্ধান্ত নিল মার্কিন বহুজাতিক সংস্থা ম্যাকডোনাল্ডসও। গতকালই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছিলেন, রাশিয়া থেকে তেল, গ্যাস ও কয়লা আমদানিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারির করা হল।

রাশিয়ার গ্যাসের উপর নির্ভরতা কমাতে একঝাঁক পদক্ষেপের কথা ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়নও। পৃথকভাবে ব্রিটেনের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, ২০২২ সালের মধ্যেই পর্যায়ক্রমে রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ করা হবে। ইতিমধ্যেই পুতিনের দেশে বন্ধ হয়ে গিয়েছে ভিসা-মাস্টারকার্ড-এর মতো পরিষেবা। পাততাড়ি গুটিয়েছে বিনোদন মাধ্যম নেটফ্লিক্সও।

বিক্রি বন্ধ করেছে ঠাণ্ডা পাণীয়ের মার্কিন বহুজাতিক সংস্থা কোকাকোলা এবং পেপসিও। এবার সেই পথেই হাঁটল বিশ্বের অন্যতম জনপ্রিয় ফাস্টফুড চেইন ম্যকডোনাল্ডসও। জানাল, রাশিয়ায় নিজেদের পরিষেবা বন্ধ করতে চলেছে তারা। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে, ইউক্রেনে আগ্রাসনের প্রতিবাদেই রাশিয়ায় তাদের রেস্তোরাঁগুলি সাময়িকভাবে বন্ধ করা হচ্ছে।

আরও পড়ুন :: এবার রাশিয়ায় ব্যবসা বন্ধ করলো কোকাকোলা ও পেপসি

ম্যাকডোনাল্ডের প্রেসিডেন্ট ও সিইও কর্মচারীদের উদ্দেশ্যে একটি খোলা চিঠি লিখেছেন। তাতে জানানো হয়, ইউক্রেনে নিরাপরাধ সাধারণ মানুষেরা কষ্ট ভোগ করছেন। আমাদের মূল্যবোধ বলে যে, সেটি আমরা মোটেই এড়িয়ে যেতে পারি না। সেই কারণেই রাশিয়ায় ৮৫০টি দোকানই সাময়িকভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফের কবে দোকান খুলবে তা নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। তবে রাশিয়ায় ম্যাকডোনাল্ডসের যে ৬২ হাজার কর্মচারী রয়েছে, তাঁদের বেতন দেওয়া হবে নিয়মতভাবেই। এই খবর পাওয়ার পরই লম্বা লাইন পড়ে রাশিয়ার একাধিক ম্যাকডোনাল্ডসের দোকানের বাইরে। রাতভর লাইনে দাঁড়িয়ে থাকেন রাশিয়ার বাসিন্দারা।

শেষবারের মতো বার্গার, ফ্রাইয়ের স্বাদ নেওয়ার জন্য দোকানে ছুটে যান তাঁরা। যথাসম্ভব বেশি খাবারের অর্ডারও দেন। ভিড় এতটাই বেড়ে যায় যে এক একটি ড্রাইভ-থ্রু আউটলেটের বাইরে কয়েক কিলোমিটার দীর্ঘ গাড়ির লাইনও দেখা যায়। ইতিমধ্যেই সোশ্যাল মি়ডিয়ায় ভাইরাল হয়েছে সেই ছবি এবং ভিডিও।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button