আন্তর্জাতিক

হাসপাতালে হামলা যুদ্ধাপরাধ: প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

Volodymyr Zelenskyy: হাসপাতালে হামলা যুদ্ধাপরাধ: প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি - West Bengal News 24

ইউক্রেনের অবরুদ্ধ মারিউপোল শহরের একটি শিশু হাসপাতালে বোমা হামলার নিন্দা জানিয়ে এই ঘটনাকে ‘যুদ্ধাপরাধ’ বলে আখ্যা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রাজধানী কিয়েভ থেকে প্রকাশিত এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, রাশিয়ান ফেডারেশন কেমন দেশ যারা শিশু ও মাতৃত্বকালীন হাসপাতালকেও ভয় পায় এবং ধ্বংস করে?

তিনি বলেন, মাতৃসদন হাসপাতালের কেউ কি রুশ ভাষাভাষীদের ওপর অত্যাচার করেছিল? আজ আমাদের সবার একত্রিত হয়ে রাশিয়ার এই যুদ্ধাপরাধের নিন্দা জানাতে হবে।

হাসপাতালে আক্রমণ ‘ইউক্রেনে গণহত্যার চূড়ান্ত প্রমাণ’ বলেও মন্তব্য করেন তিনি। ওই হাসপাতালে রুশ সেনারা বোমা হামলা চালিয়েছে। শহরটির পৌর কর্তৃপক্ষ এক ফেসবুক পোস্টে এ দাবি করে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বিবৃতিতে মারিউপোল কাউন্সিলের কর্মকর্তারা অভিযোগ করেন, রুশ বাহিনী শিশু হাসপাতালের ওপর কয়েকটি বোমা ফেলেছে। এতে ওই হাসপাতালের শিশু ও প্রসূতি বিভাগসহ হাসপাতালটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন: ‘রাশিয়া নির্ভরযোগ্য জ্বালানি সরবরাহকারী ছিল, থাকবে’

কর্মকর্তারা বলেন, হতাহতের সঠিক সংখ্যা এখনো জানা যায়নি। তবে আহতদের নিকটবর্তী হাসপাতালে নেওয়া হচ্ছে।

এদিকে হাসপাতালের ওপর রুশ বোমাবর্ষণের ঘটনার তীব্র নিন্দা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ঘটনার ভিডিও ফুটেজসহ তিনি এক টুইট বার্তায় বলেন, নৃশংসতা-ধ্বংসাবশেষের নিচে শিশুরা চাপা পড়েছে। তিনি অবিলম্বে ইউক্রেনের আকাশে নো ফ্লাই জোন কার্যকরেরও আহ্বান জানান।

দুই সপ্তাহ ধরে ইউক্রেনে সংঘাত চলছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। হামলা-সংঘাতে ইউক্রেনে বহু বেসামরিক প্রাণ হারিয়েছেন।

এদিকে রাশিয়ার ‘গণহত্যা’র সমালোচনা করেছেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কি। এ বিষয়ে এক আবেগপ্রবণ বিবৃতি প্রকাশ করেছেন তিনি।

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button