আন্তর্জাতিক

পশ্চিমাদের নিষেধাজ্ঞার জবাব দিলো রাশিয়া

পশ্চিমাদের নিষেধাজ্ঞার জবাব দিলো রাশিয়া - West Bengal News 24

ইউক্রেনে রাশিয়া হামলা করার পর থেকে পশ্চিমারা মস্কোর বিরুদ্ধে বিভিন্ন নিষেধাজ্ঞা জারী করেছে। এর জবাবে বিদেশে-তৈরি ২শ’র বেশি পণ্য রপ্তানি এ বছরের শেষ নাগাদ নিষিদ্ধ করেছে রাশিয়া।

রাশিয়া সরকার বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

এর আওতায় রয়েছে টেলিকম, কৃষি পণ্য, বৈদ্যুতিক এবং প্রযুক্তিগত যন্ত্রপাতি- যেগুলো এতদিন বিদেশ থেকে রাশিয়ায় রপ্তানি করা হয়ে এসেছে। অন্যান্যর মধ্যে আছে গাড়ি, রেলের বগি, কন্টেইনার এবং টারবাইন।

এ বিষয়ে বিবিসি এক প্রতিবেদনে বলেছে, অবন্ধুসুলভ আচরণ করেছে এমন দেশগুলোতে রাশিয়া কাঠ রপ্তানিও নিষিদ্ধ করছে। এসব নিষেধাজ্ঞার ফলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্রসহ প্রায় ৪৮ টি দেশ ক্ষতির মুখে পড়বে।

আরও পড়ুন :: রাশিয়ার হামলার তীব্রতা বেড়েছে, কিয়েভ ছেড়েছে অর্ধেক বাসিন্দা

রাশিয়ার অর্থ মন্ত্রণালয় বলেছে, এইসব পদক্ষেপ রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার যৌক্তিক জবাব এবং এর লক্ষ্য হচ্ছে, রুশ অর্থনীতির কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রের কাজ নির্বিঘ্ন রাখা।”

রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিনের সই করা এক নির্দেশে বলা হয়েছে, বিদেশে তৈরি পণ্য রপ্তানি নিষিদ্ধ করাটা রাশিয়ার বাজারে স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য জরুরি ছিলো।

রাশিয়া সাময়িকভাবে ইউরেশিয়ান ইকোনোমিক ইউনিয়নভুক্ত (ইইইউ) সাবেক সোভিয়েত ইউনিয়নের কয়েকটি দেশে ১৫ মার্চ থেকে ৩১ অগাস্ট পর্যন্ত শস্য রপ্তানি এবং ইইইউ এলাকার বাইরে চিনি রপ্তানিও নিষিদ্ধ করতে পারে বলে ইন্টারফ্যাক্স বার্তা সংস্থাকে জানিয়েছেন সংশ্লিষ্ট এক কর্মকর্তা। ইইইউ দেশগুলোর মধ্যে আছে আর্মেনিয়া, বেলারুশ, কাজাখস্তান, কিরগিজস্তান এবং খোদ রাশিয়াও।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button