বলিউড

আইনি লড়াই, অবশেষে মুক্তি পেল ‘দ্য কাশ্মীর ফাইলস’!

The Kashmir Files : আইনি লড়াই, অবশেষে মুক্তি পেল ‘দ্য কাশ্মীর ফাইলস’! - West Bengal News 24

আইনি লড়াই শেষে মুক্তি পেয়েছে বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’। শুক্রবার (১১ মার্চ) ছবিটি ভারতজুড়ে মুক্তি পায়। মুক্তির আগে বেশ কয়েকবার আইনি বাধার মুখে পড়তে হয়েছে ছবিটিকে। ছবির ট্রেলারে দেখা যায়, কাশ্মীরে মুসলিমরা নির্বিচারে হত্যা করছে হিন্দু পণ্ডিতদের।

এ দৃশ্য মুসলিমদের ধর্মীয় ভাবাবেগে আঘাত হানছে, এ অভিযোগে একটি পিআইএল দাখিল করেন এক ব্যক্তি। বম্বে হাইকোর্ট সেই আবেদন খারিজ করে দেয়।

এরপর ছবির বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছিলেন স্কোয়াড্রন লিডার রবি খান্নার স্ত্রী নির্মল খান্না। তার দাবি এ ছবিতে তার স্বামীর মৃত্যুকে কেন্দ্র করে দৃশ্যটি ভুল ব্যাখ্যা করেছেন পরিচালক। গত ৪ মার্চ ছবির স্পেশাল স্ক্রিনিংয়ে এ সিনেমা দেখেছিলেন তিনি। সেই দিন সিনেমা দেখার পরই তার বক্তব্য মঞ্চে পেশ করেন তিনি।

কিন্তু নির্মলের বক্তব্য অনুযায়ী তার কথাকে গুরুত্ব দেয়নি নির্মাতারা। তাই আইনি পথেই এগিয়েছেন তিনি। এরপরই জম্মু-কাশ্মীর আদালত এ ছবি মুক্তিতে স্থগিতাদেশ জারি করে।

আরও পড়ুন:‘অশ্লীল’ লেখা পোস্ট করে ফের তোপের মুখে কবীর সুমন!

আদালতের জারি করা আদেশে বলা হয়, বিবাদীদের অবিলম্বে দৃশ্যটি অপসারণ এবং মুছে ফেলার নির্দেশ দেওয়া হলো। মামলাকারীর স্বামী অর্থাৎ স্কোয়াড্রন লিডার রবি খান্নার বিষয়ে সিনেমাতে ভুল তথ্য দেখানো হয়েছে। দ্য কাশ্মীর ফাইলস সিনেমার ট্রেলার, যা বাদীর মামলায় উল্লিখিত বাস্তব ঘটনাগুলোর সঙ্গে একেবারে এবং সম্পূর্ণভাবে সম্পর্কহীন এবং ভিন্ন।

২৫ জানুয়ারি ১৯৯০ সালের যে ঘটনাটি সিনেমায় দেখানো হয়েছে, যে ঘটনায় তিনি মারা যান, সেই বাস্তবের সত্য ঘটনাটি সিনেমায় ভুলভাবে দেখানো হয়েছে হয়েছে। তাই সিনেমায় ওই অংশগুলো অপসারণ না হওয়া পর্যন্ত ছবি মুক্তিতে স্থগিতাদেশ জারি করা হচ্ছে।

অবশেষে সেই দৃশ্য ছাড়াই শুক্রবার মুক্তি পেল দ্য কাশ্মীর ফাইলস।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button