জাতীয়

শ্রীলঙ্কাকে আরও দুই বিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেবে ভারত!

শ্রীলঙ্কাকে আরও দুই বিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেবে ভারত। বিভিন্ন সরকারি সূত্র অনুযায়ী, গত বুধবার ভারতে নিযুক্ত শ্রীলঙ্কার হাইকমিশনার মিলিন্দা মোরাগোদা অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের সঙ্গে দেখা করেন। অর্থনৈতিক সংকট নিয়ে দীর্ঘ আলোচনা হয় দুজনের।

ওই বৈঠকের পর শ্রীলঙ্কার হাইকমিশনের পক্ষ থেকে এক বিবৃতিতে ভারতের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলা হয়, ভারতের সহায়তা তাদের সংকটমুক্ত হতে প্রভূত সাহায্য করবে। ভারতই প্রথম দেশ, যে এই সংকটকালে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। খবর রয়টার্সের।

অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর অর্থ মন্ত্রণালয়ের বিভিন্ন সূত্র সংবাদমাধ্যমকে জানায়, ভারত আরও দুই বিলিয়ন ডলার ঋণ দেওয়ার বিষয়ে মনস্থির করেছে।

আরও পড়ুন: “ওষুধ কারখানায় আগুন, নিহত ৬

আগামী সপ্তাহে ওয়াশিংটনে আন্তর্জাতিক অর্থভান্ডারের বৈঠক। সেই অবসরে সেখানে ভারতীয় অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন শ্রীলঙ্কার নতুন অর্থমন্ত্রী আলী সাবরি ও অন্য প্রতিনিধিরা।

শ্রীলঙ্কার মোট বৈদেশিক ঋণের পরিমাণ প্রায় ৫১ বিলিয়ন ডলার। এর মধ্যে শুধু চীনেরই অবদান ৮ বিলিয়ন। ঋণের ফাঁদে পড়ায় হাম্বানটোটা বন্দর চীনের কাছে ৯৯ বছরের লিজ দিতে বাধ্য হয়েছে শ্রীলঙ্কা সরকার।

আরও পড়ুন ::

Back to top button