আন্তর্জাতিক

চীনের নতুন ষড়যন্ত্র!

চীনের নতুন ষড়যন্ত্র! - West Bengal News 24

ভারতের বিরুদ্ধে চীনের হিংসা-ষড়যন্ত্র আবারও প্রকাশ্যে। লাদাখের প্যাংগং হ্রদের ওপর সেতু নির্মাণের পর, চীন এখন ভারতীয় সীমান্তের কাছে তার এলাকায় একটি মোবাইল টাওয়ার স্থাপন করেছে। এমনই দাবী করেছেন চুশুল এলাকার এক কাউন্সিলর। এলাকার একটি মোবাইল টাওয়ারের ছবিও শেয়ার করেছেন তিনি।

চুশুল কাউন্সিলর কনচোক স্ট্যানজিন এক ট্যুইটে বলেন, ‘প্যাংগং হ্রদে সেতুর কাজ শেষ করার পরে, চীন ভারতের ভূখণ্ডের খুব কাছে চীনের হট স্প্রিংয়ের পাশে 3টি মোবাইল টাওয়ার স্থাপন করেছে। এটা কি চিন্তার বিষয় নয়? বসতি পূর্ণ গ্রামগুলোতে 4G-র সুবিধা পর্যন্ত নেই। আমার নির্বাচনী এলাকার 11টি গ্রামে 4G সুবিধা নেই।

এএনআই-এর সাথে কথা বলার সময় কাউন্সিলর বলেন যে, টাওয়ারগুলির ব্যবহার আমাদের এলাকা নিরীক্ষণের জন্য করা হতে পারে। তিনি আরও দাবী করেন, চীন তার অংশে দ্রুত অবকাঠামো উন্নয়ন করছে। একইভাবে উন্নয়নে চীনের পদক্ষেপের বিরুদ্ধে সরকারকে অনুরোধ করে, স্ট্যানজিন অভিযোগ করেছেন যে, ভারত সীমান্তের বেশিরভাগ গ্রামে 4G পরিষেবা সরবরাহ করে না।

তিনি বলেন, ‘আমার নির্বাচনী এলাকার 12টি গ্রামের মধ্যে 11টিতে 4G ইন্টারনেট সুবিধা নেই। এটাকে আমাদের অবশ্যই গুরুত্ব সহকারে নিতে হবে। যোগাযোগের সুবিধায় আমরা পিছিয়ে আছি।

তাদের পাশে নয়টি টাওয়ার থাকলেও আমাদের একটি মাত্র মোবাইল টাওয়ার রয়েছে। এই বছরের ফেব্রুয়ারিতে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরালিধরন লোকসভাকে জানিয়েছিলেন যে, 1962 সাল থেকে চীনের অবৈধ দখলে থাকা অঞ্চলগুলিতে প্যাংগং হ্রদের ওপর চীন একটি সেতু নির্মাণ করছে। লোকসভায় বলা হয়, ভারত সরকার কখনই চীনের এই অবৈধ ব্যবসাকে মেনে নেয়নি।

উল্লেখ্য, 2020 সালে প্যাংগং এলাকায় সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের পর ভারত ও চীনের মধ্যে লাদাখ সীমান্ত অচলাবস্থা শুরু হয়েছিল। একই বছরের জুনে গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর পরিস্থিতি আরও উত্তপ্ত হয়। পূর্ব লাদাখে উত্তেজনা কমাতে দুই দেশের মধ্যে 15 দফা আলোচনা হয়েছে, কিন্তু এখনও পর্যন্ত কোনও সুনির্দিষ্ট সমাধান পাওয়া যায়নি।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button