ঝাড়গ্রাম

শ্রীশ্রী রবিশঙ্করের জন্মদিনে আর্ট অফ লিভিং ফাউন্ডেশনের উদ্যোগে রক্তদান শিবির

স্বপ্নীল মজুমদার

ঝাড়গ্রাম: আধ্যাত্মিক গুরু শ্রীশ্রী রবিশঙ্করের আর্ট অফ লিভিং ফাউন্ডেশনের ঝাড়গ্রাম শাখার উদ্যোগে শুক্রবার ঝাড়গ্রাম শহরের সপ্তপর্ণী সভাঘরে এক রক্তদান শিবিরের আয়োজন করা হল। আয়োজক সংস্থার ঝাড়গ্রাম শাখার কর্মকর্তা দীপঙ্কর চক্রবর্তী জানান, এদিন শ্রীশ্রী রবিশঙ্করের জন্মদিন উপলক্ষ্যে গোপীবল্লভপুর ব্লাড ব্যাঙ্ক কর্তৃপক্ষের সহযোগিতায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়। এদিন ৫১ জন রক্তদান করেছেন। রক্তদানের প্রয়োজনীয়তা নিয়ে এক সচেতনতা কর্মসূচিও হয়।

রবিশঙ্কর, যিনি সাধারণত শ্রীশ্রী রবিশঙ্কর নামে পরিচিত। তিনি এদেশের একজন আধ্যাত্মিক গুরু। বিদেশেও ছড়িয়ে রয়েছে তাঁর কাজের পরিধি। ১৯৫৬ সালের ১৩ মে তামিলনাড়ুতে জন্মগ্রহণ করেন। তাকে শ্রী শ্রী উপাধিতে বা গুরুদেব বা গুরুজি নামেও ডাকা হয়। ১৯৮১ সালে তিনি আর্ট অব লিভিং ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন, যার মূল লক্ষ্য হল মানুষের ব্যক্তিগত মনোদৈহিক চাপ, সামাজিক সমস্যা এবং সহিংসতা দূর করা।

১৯৯৭ সালে, তিনি ইন্টারন্যাশনাল ‘অ্যাসোসিয়েশন ফর হিউম্যান ভ্যালুজ’ নামে একটি জেনেভাভিত্তিক এনজিও দাতব্য সংস্থা প্রতিষ্ঠা করেন যা ত্রাণ কর্মকাণ্ড ও প্রান্তিক উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত এবং বৈশ্বিক-মূল্যবোধের বিনিময়কে উৎসাহিতকরণের লক্ষ্যে কাজ করে থাকে। তার অবদানের জন্য, তিনি বিভিন্ন দেশ থেকে রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মানজনক পদক লাভ করেছেন। ২০১৬ সালে ভারত সরকার তাঁকে পদ্মভূষণ রাষ্ট্রীয় সম্মানে ভূষিত করেছে।

আরও পড়ুন ::

Back to top button