জাতীয়

জুনে সীমান্তে এস-৪০০ মোতায়েন করতে চলেছে ভারত

জুনে সীমান্তে এস-৪০০ মোতায়েন করতে চলেছে ভারত - West Bengal News 24

 

সম্প্রতি মার্কিন কংগ্রেসের অধিবেশনে পেন্টাগনের এক গোয়েন্দা কর্মকর্তা দাবি করেন, আগামী জুন মাসে চীন-পাকিস্তান সীমান্তে এস-৪০০ মিসাইল সিস্টেম মোতায়েন করতে চলেছে ভারত।

মার্কিন সিনেটে আর্মড সার্ভিস কমিটির সদস্যদের সামনে বিবৃতি দেন ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সির ডিরেক্টর লেফটেন্যান্ট জেনারেল স্কট ব্যারিয়ের। এ সময় তিনি জানান, গেল বছরের ডিসেম্বর মাস থেকে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ গ্রহণ করতে শুরু করেছে ভারত।

তিনি আরও জানান, দেশীয় প্রযুক্তিতে দূর পাল্লার হাইপারসনিক, ব্যালিস্টিক, ক্রুজ ও এয়ার ডিফেন্স মিসাইল তৈরি করছে দেশটি। ২০২১ সালে নয়াদিল্লি বেশ কয়েকটি ওয়ারহেড উৎক্ষেপণও করেছে। ভারত মহাকাশে স্যাটেলাইটের সংখ্যা বাড়িয়ে চলেছে উল্লেখ করে স্কট ব্যারিয়ের বলেন, যুদ্ধের জন্য মহাকাশ প্রযুক্তি ব্যবহারের পথে হাঁটছে দেশটি।

রাশিয়া থেকে এস-৪০০ কিনলে ভারতের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের আপত্তি সত্ত্বেও ভারত জানায়, তাদের নিরাপত্তার ক্ষেত্রে কোনো তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না।

সে অনুযায়ী সেনাবাহিনীর আধুনিকীকরণের জন্য বিপুল মাত্রায় কাজ শুরু করেছে দিল্লি। স্থলসেনা, নৌসেনা, ও স্ট্র্যাটেজিক নিউক্লিয়ার ফোর্সকে যুদ্ধের জন্য সাজিয়ে তুলতে দ্রুত গতিতে কাজ চলছে। তিন বাহিনীর মধ্যে সমন্বয় তৈরি করতে ‘ইন্টিগ্রেটেড থিয়েটার কমান্ড’ তৈরি করছে ভারত।

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button