স্বাস্থ্য

সহবাসের কারণে ছড়াতে পারে মাঙ্কিপক্স!

সহবাসের কারণে ছড়াতে পারে মাঙ্কিপক্স! - West Bengal News 24

সহবাসের কারণে মাঙ্কিপক্স সংক্রণ বৃদ্ধি পেতে পারে বলে মনে করেছেন ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ)-এর একজন সংক্রামক রোগের মহামারী বিশেষজ্ঞ ম্যাথিউ প্রোচাস্কা।

সম্প্রতি বর্তমান এলজিবিটি প্রাদুর্ভাবের সাতটি ঘটনার মধ্যে চারটি ‘যৌন নেটওয়ার্কের ব্যাপকতা সম্পর্কে জোরালোভাবে ইঙ্গিত দেয়’। তিনি টুইটারে বলেন, ‘এটি এ সত্যের দ্বারা প্রস্তাবিত যে, সাধারণ পরিচিতিগুলোকে গত চারটির মধ্যে মাত্র দুটিতে চিহ্নিত করা হয়’। তিনি টুইটারে বলেন, এটি ‘অদ্ভুত’ যে, লোকেরা যৌনভাবে সংক্রামিত হয়েছে বলে মনে হচ্ছে, কারণ এটি একটি ‘নতুন রুট’ সংক্রমণের’। এটি আগে যুক্তরাজ্যে পাওয়া যায়নি।

আরও পড়ুন :: আমের খোসার যতো গুণ…

‘আমরা বিশেষ করে সমকামী এবং উভকামী পুরুষদের কোনো অস্বাভাবিক ফুসকুড়ি বা ক্ষত সম্পর্কে সচেতন হতে এবং বিলম্ব না করে যৌন স্বাস্থ্য পরিষেবার সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করছি’। তবে, কিছু পণ্ডিত এ তত্ত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন যে, মাঙ্কিপক্স যৌন সংক্রামিত হওয়ার ক্ষমতা তৈরি করেছে। নটিংহ্যাম ইউনিভার্সিটির একজন এপিডেমিওলজিস্ট প্রফেসর কিথ নিল বলেন, ‘যৌন সংসর্গের সাথে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে এ রোগটি আসলে যৌন যোগাযোগের মাধ্যমে ছড়াতে পারে না’।

তিনি আরও বলেন, ‘বীর্যে ভাইরাসটি আছে কিনা তা খুঁজে বের করার জন্য আরও কাজ করা দরকার যে, এটি সত্যিই যৌন সংক্রামিত’।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button