আন্তর্জাতিক

এবার মাহিন্দা ও বাসিল রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা

শ্রীলঙ্কার সদ্যসাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের দুই ভাই দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট।

আজ শুক্রবার লঙ্কান সুপ্রিম কোর্ট এক অভ্যন্তরীণ আদেশে তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেন। আদালতের অনুমতি ছাড়া আগামী ২৮ জুলাই পর্যন্ত শ্রীলঙ্কা থেকে বের হতে পারবেন না তারা।

এদিন শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী, সাবেক অর্থমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর অজিথ নিভার্ড ক্যাবরাল, ডব্লিউডি লক্ষ্মণ ও সাবেক অর্থসচিব এসআর অ্যাটগালের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে একটি আবেদনের শুনানি অনুষ্ঠিত হয়। এতে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চের সংখ্যাগরিষ্ঠ বিচারপতি আবেদনের পক্ষে মত দেন।

আবেদনে শ্রীলঙ্কার অর্থনীতিতে ব্যাপক অনিয়ম ও অব্যবস্থাপনার জন্য দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়। নির্ভরযোগ্য সূত্রের বরাতে আবেদনকারীদের দাবি, অভিযুক্তদের মধ্যে কেউ কেউ দেশ ছেড়ে চলে যেতে পারেন এবং এর ফলে সঠিক তদন্ত বাধাগ্রস্ত হতে পারে। এ কারণে তাদের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রয়োজন বলে মনে করে বাদী পক্ষ।

নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণ-আন্দোলনের মুখে গত মঙ্গলবার রাতে একটি সামরিক প্লেনে সপরিবারে দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়ে যান লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এরপর সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে সপরিবারে মালদ্বীপ ছেড়ে সিঙ্গাপুরে যান তিনি। সেখান থেকেই তিনি স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনেওয়ের কাছে ইমেইলে পদত্যাগপত্র পাঠান।

সূত্র : রয়টার্স, ডেইল মিরর

আরও পড়ুন ::

Back to top button