জাতীয়

ইতিহাস সৃষ্টি করে ভারতের ১৫তম রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

ইতিহাস সৃষ্টি করে ভারতের নতুন রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু। ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হয়ে ইতিহাস গড়লেন তিনি।

এর আগে সোমবার (১৮ জুলাই) নতুন প্রেসিডেন্টকে বেছে নিতে ভোটগ্রহণ শেষ হয়। বিরোধী দলগুলোর প্রার্থী ছিলেন যশবন্ত সিনহা এবং বিজেপি তথা এনডিএর প্রার্থী ছিলেন দ্রৌপদী মুর্মু।

গত জুনে ভারতে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। গত ১৬ জুন প্রেসিডেন্ট নির্বাচনের তফসিল প্রকাশ করা হয়।

এরপর গত সোমবার ভারতের পার্লামেন্ট ও সব রাজ্য বিধানসভায় নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। দেশের পরবর্তী প্রেসিডেন্টকে বেছে নিতে সেদিন দেশের সাড়ে ৪ হাজারেরও বেশি সংসদ সদস্য ও বিধায়ক ভোট দেন।

গত সোমবার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট পড়েছে ৯৯ শতাংশ। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, নির্বাচনে মোট ৪ হাজার ৭৯৬ জন ভোটারের মধ্যে ৯৯ দশমিক ১৮ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এছাড়া ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ১০০ শতাংশ ভোট পড়েছে।

এনডিটিভি বলছে, ১০ রাজ্যের বিধায়ক, সকল সংসদ সদস্যদের ভোটসহ এখন পর্যন্ত দুই রাউন্ডের ভোট গণনা হয়েছে। দ্বিতীয় রাউন্ডে ১ হাজার ১৩৮ বিধায়কের মধ্যে মুর্মু পেয়েছেন ৮০৯ ভোট। যশবন্ত সিনহা পেয়েছেন ৩২৯টি। জনসংখ্যা ও বিধানসভার শক্তির উপর ভিত্তি করে মোট ভোট সংখ্যা ১ লাখ ৪৮ হাজার। এর মধ্যে মুর্মু পেয়েছেন ১ লাখ ৫ হাজার ভোট, যশবন্ত সিনহা পেয়েছেন ৪৪ হাজার ২৭৬টি।

উল্লেখ্য, ভারতে রাষ্ট্রপতি নির্বাচনে ইভিএম ব্যবহার করা হয় না। সংসদ সদস্য, বিধায়কদের ব্যালটে ভোট দিতে হয়। জানাতে হয় প্রথম এবং দ্বিতীয় পছন্দও। বেগুনি রঙের কলম দিয়ে ভোট দিতে হয় সংসদ সদস্য, বিধায়কদের। সংসদ সদস্যদের জন্য থাকে সবুজ রঙের ব্যালট পেপার, বিধায়কদের জন্য গোলাপি রঙের।

আরও পড়ুন ::

Back to top button