উঃ ২৪ পরগনা

মঙ্গলগঞ্জ নীলকুঠিতে জীববৈচিত্র্য রক্ষা ও পরিবেশ ভাবনায় ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’

উত্তর ২৪ পরগনার মঙ্গলগঞ্জে ঐতিহাসিক নীলকুঠিতে ২৮শে আগস্ট ২০২২ জীববৈচিত্র্য ও পরিবেশ ভাবনা বিষয়ক একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। ইছামতির তীরে অবস্থিত মঙ্গলগঞ্জের নীলকুঠি আশপরিবারের বসতভিটা হিসেবেও পরিচিত। বছরভর সেখানে পর্যটকদের আনাগোনা লেগেই থাকে।

মঙ্গলগঞ্জের নীলকুঠি জেলার ঐতিহাসিক স্থানগুলির মধ্যে অন্যতম। এখানকার প্রাকৃতিক পরিবেশও বেশ মনোরম। নদীর এপারে নীলকুঠির ভগ্নাবশেষ এবং ঠিক ওপারেই বিভূতিভূষণ অভয়ারণ্য। মাঝখানে বয়ে চলেছে ইছামতি। প্রকৃতির কোলে এহেন ঐতিহাসিক নীলকুঠির সম্মুখে জীববৈচিত্র্য ও পরিবেশ ভাবনা বিষয়ক আলোচনা সভার আহ্বান করা হয়েছিল। মূল উদ্যোক্তা ছিলেন স্থানীয় সমাজকর্মী লুৎফর রহমান। আলোচক হিসেবে ছিলেন বরিষ্ঠ বিজ্ঞানকর্মী দীপককুমার দাঁ, বিশিষ্ট বিজ্ঞান লেখক অজয় মজুমদার এবং পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র সম্পাদক পরিবেশবিদ দীপাঞ্জন দে। এদিনের অনুষ্ঠানে পৌরহিত্য করেন বরিষ্ঠ লেখক সন্তোষকুমার পাল।

আলোচনা শুরু হলে জীববৈচিত্র্য ও পরিবেশ ভাবনা বিষয়ে সম্মানীয় বক্তারা নিজ নিজ মতামত ব্যক্ত করেন। জেলার বিভিন্ন প্রান্ত থেকে এমনকি অন্য জেলা থেকেও মানুষেরা এ দিনের আলোচনা শুনতে এসেছিলেন। প্রথম বক্তা দীপককুমার দাঁ গোবরডাঙা অঞ্চলের জীববৈচিত্র্য সমীক্ষার উদাহরণ সামনে রেখে সকলকে নিজেদের এলাকার জীববৈচিত্র্য সংরক্ষণে এগিয়ে আসার জন্য আহ্বান করেন।

দ্বিতীয় বক্তা অজয় মজুমদার জীববৈচিত্র্য সংরক্ষণের সূত্র ধরে এগিয়ে যান এবং ইছামতি নদী কেন্দ্রিক জীববৈচিত্র্য সমীক্ষার ক্ষেত্রে তাঁর যে অভিজ্ঞতা হয়েছিল, সেটি সকলকে জানান। প্রসঙ্গক্রমে জীববৈচিত্র্যের নথি প্রস্তুতে তিনি ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র মতো পত্রিকার ইতিবাচক ভূমিকার কথাও উল্লেখ করেন। তৃতীয় বক্তা দীপাঞ্জন দে কোনও এলাকার জীববৈচিত্র্য সংরক্ষণের ক্ষেত্রে সরকারি, বেসরকারি সংস্থার প্রয়োজনীয়তার পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগের বিষয়টিও বলেন।

এ প্রসঙ্গে তিনি মুক্ত সারস্বত জ্ঞানচর্চায় নিবেদিত ‘গোবরডাঙা গবেষণা পরিষৎ’ এবং ‘গণিত ভাবনা’, ‘বিজ্ঞান মেলা’, ‘মুক্তমন মুক্তচিন্তা’ প্রভৃতি পত্রিকার কথা সকলকে জানান। পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র কথা তিনি বিশেষভাবে উল্লেখ করেন। এবং জীববৈচিত্র্য সংরক্ষণের নথি প্রস্তুতে তাদের সংস্থা ও পত্রিকার প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আর্জি জানান — ৯৭৩৪০৬৭৪৬৬। ইছামতির তীরে এদিনের অনুষ্ঠানে জীববৈচিত্র্য ও পরিবেশ ভাবনার বিষয়ে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ পত্রিকার নিরলস প্রচেষ্টার কথা সকলকে জানানো হয় এবং পত্রিকার সবকটি সংখ্যা দর্শকদের সামনে প্রদর্শিত হয়।

আরও পড়ুন ::

Back to top button