কারাবন্দি স্বামী-স্ত্রীর সময় কাটাতে কেবিন সুবিধা, সময় ২ ঘণ্টা

কারাগারের ভেতরেই স্বামীর সঙ্গে সময় কাটাতে পারবেন স্ত্রী। কারাবন্দিদের জন্য এমনই এক নতুন নিয়ম চালু হয়েছে পাঞ্জাবে। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) থেকে এই নিয়ম চালু হয়। আমাদের দেশে এটিই প্রথম কোনো রাজ্য, যেখান এই নিয়ম চালু করল কারা বিভাগ। খবর- এনডিটিভি।

কারা বিভাগের এক কর্মকর্তা বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, প্রাথমিকভাবে গোবিন্দওয়াল সাহিব সেন্ট্রাল জেল, নাভার নতুন জেলা জেল, ভাটিণ্ডার মহিলা জেলে এই সুযোগ চালু করা হচ্ছে। তবে ভয়ঙ্কর অপরাধী, গ্যাংস্টার, জীবনের ঝুঁকি রয়েছে এমন বন্দি, যৌন হেনস্থায় জড়িতদের সুযোগটি দেওয়া হবে না।

আরও পড়ুন :: হোটেলে প্রেমিকার সঙ্গে ঘনিষ্ঠ স্বামী, জুতোপেটা করলেন স্ত্রী (দেখুন ভিডিও)

কারা কর্তৃপক্ষ বলে, স্বামী বা স্ত্রীর সঙ্গে সময় কাটাতে চাইলে জেলে থাকাকালীন বন্দিকে ভালো আচরণ করতে হবে। তবেই সংশোধনাগারের নির্দিষ্ট একটি ঘরে দুই ঘণ্টার জন্য সাক্ষাতের ব্যবস্থা করে দেবে কারা বিভাগ। জানা গেছে, ওই ঘরের সঙ্গে থাকবে শৌচালয়ও। তিন মাসে এক বারই মিলবে সাক্ষাতের সুযোগ।

কারা বিভাগের ওই কর্মকর্তা বলেন, ‘যারা দীর্ঘদিন জেলে রয়েছেন, তাদেরই অগ্রাধিকার দেওয়া হবে। গোটা দেশে প্রথম পঞ্জাবেই সঙ্গীর সঙ্গে বন্দিদের সময় কাটানোর ব্যবস্থা করা হচ্ছে।’

কারা বিভাগ জানায়, এই নিয়ম চালু হলে বন্দিরা নিজেদের তাগিদেই আচরণ ভালো করার চেষ্টা করবেন। তাদের দাম্পত্য জীবনও সুন্দর হবে। তবে, শর্তানুসারে বন্দির সঙ্গে দেখা করতে এলে স্বামী বা স্ত্রীর বিয়ের প্রমাণপত্র দেখাতে হবে। পাশাপাশি, কোভিড, এইচআইভি বা কোনো সংক্রামক রোগ নেই, এমন মেডিকেল সার্টিফিকেটও দেখাতে হবে।

Exit mobile version