শিক্ষা

গ্রীষ্মের ছুটির পর স্কুল খুললেই অতিরিক্ত ক্লাস নির্দেশ পর্ষদের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

গ্রীষ্মের ছুটির পর স্কুল খুললেই অতিরিক্ত ক্লাস নির্দেশ পর্ষদের

তীব্র গরমের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আগেই ঘোষণা করেছিলেন ২ মে থেকে শিক্ষা প্রতিষ্ঠানে গরমের ছুটি দেওয়া হবে। আজ, মঙ্গলবার থেকে গরমের ছুটি পড়ছে রাজ্য জুড়ে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় গুলোতে। গরমের ছুটির পর স্কুল খুললেই অতিরিক্ত ক্লাস করাতে হবে শিক্ষক শিক্ষিকাদের। এই মর্মে ইতিমধ্যেই নির্দেশ পাঠিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ (Madhya Sikkha Parshad)।

গরমের ছুটিতে রাজ্যের একাধিক স্কুল অনলাইনে ক্লাস নেওয়ার পথে হাঁটছে। বিশেষত বেসরকারি স্কুলগুলি অনলাইনে ক্লাস নেবে। কলকাতার একাধিক সরকারি স্কুলও অনলাইনে ক্লাস নিতে চলেছে। প্রসঙ্গত , স্কুল ছুটি দেওয়ার সময় অতিরিক্ত ক্লাস নেওয়ার এই নির্দেশিকা রাজ্য জুড়ে পাঠানো হলেও ফের আরও একবার এই নির্দেশিকা দিতে চলেছে পর্ষদ। আজ থেকে গরমের ছুটি দেওয়া হবে। রাজ্য জুড়ে স্কুল গুলিতে গরমের ছুটি এগিয়ে আনা হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের ছুটির ক্যালেন্ডার অনুযায়ী মে মাসের শেষ সপ্তাহ থেকে ১১ দিনের জন্য গরমের ছুটি দেওয়া ছিল।

সেই গরমের ছুটি এগিয়ে আনাতে রাজ্যজুড়ে স্কুলগুলিতে একাধিক ক্লাস নষ্ট হবে বলে আশঙ্কা করছে স্কুল শিক্ষা দফতরের (School Education Department) আধিকারিকদের একাংশ। অতিরিক্ত ক্লাস করানোর নির্দেশিকা মানা হচ্ছে কি না সে বিষয়েও পর্ষদ সংশ্লিষ্ট জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকদের মাধ্যমে রিপোর্টও নিতে পারে বলেই মনে করা হচ্ছে। এদিন থেকেও যেহেতু ছুটি পড়ে যাচ্ছে রাজ্য জুড়ে স্কুলগুলিতে, তার জন্য ছুটির পর স্কুল খুললেও অতিরিক্ত ক্লাস করিয়ে ছাত্র-ছাত্রীদের ক্ষতিপূরণ করতে হবে বলেও ইতিমধ্যেই নির্দেশিকা দিয়েছে পর্ষদ।

মূলত পরীক্ষার আগেই যাতে ক্লাসরুমে ক্লাস করিয়ে সিলেবাস শেষ করানো যায় তার জন্য স্কুলগুলিতে এই নির্দেশ দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে ২ মে থেকে গরমের ছুটি এগিয়ে আনা হলেও পর্ষদের তরফে রাজ্য জুড়ে স্কুলগুলিকে উৎসাহিত করা হবে যাতে অনলাইনে তারাও ক্লাস নেয়। এক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের সিলেবাস খানিকটা শেষ করা যাবে বলেও মনে করছে পর্ষদ। এই বিষয় নিয়ে রাজ্য জুড়ে স্কুলগুলিতে ফের একটি নির্দিষ্ট গাইডলাইনও দেওয়া হতে পারে বলেও সূত্রের খবর।

আরও পড়ুন ::

Back to top button