জাতীয়

ইডি-সিবিআইতে একজোটে নিয়োগ নতুন শীর্ষ প্রধান, চিফ অফ ইনভেস্টিগেশন অফিসার বা সিআইও পদ তৈরি করবে মোদী সরকার

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ইডি-সিবিআইতে একজোটে নিয়োগ নতুন শীর্ষ প্রধান, চিফ অফ ইনভেস্টিগেশন অফিসার বা সিআইও পদ তৈরি করবে মোদী সরকার
Enforcement Directorate chief S K Mishra

আরও জোরদার হবে তদন্ত , ইডি-সিবিআইতে একজোটে নিয়োগ নতুন শীর্ষ প্রধান। ইডি কাজ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের রাজস্ব দফতরের আওতায় এবং সিবিআই কাজ করে কর্মীবর্গ মন্ত্রকের আওতায়।

ইডি এবং সিবিআই-এর সমন্বয় আনতে এবার নতুন পদ তৈরি করতে চলেছে কেন্দ্রীয় সরকার। ইডি ডিরেক্টর সঞ্জয় মিশ্র এই পদে প্রথম আসতে চলেছেন বলে সূত্রের খবর। চিফ অফ ইনভেস্টিগেশন অফিসার বা সিআইও পদ তৈরি করবে মোদি সরকার।

প্রসঙ্গত উল্লেখ্য , সুপ্রিম কোর্টের নির্দেশে ১৫ সেপ্টেম্বরের পর সঞ্জয় মিশ্র এর চাকরির মেয়াদ আর বাড়ানো যাবে না। সময় ছিল ৩১ জুলাই পর্যন্ত৷ কেন্দ্রের তরফে তা ১৫ অক্টোবর পর্যন্ত বাড়ানোর আর্জি জানানো হয়েছিল৷ কিন্তু, আগের দুই মেয়াদ বৃদ্ধির ঘটনাকে ‘বেআইনি’ তকমা দিলেও ইডি-র ডিরেক্টর পদে এস কে মিশ্রার মেয়াদ বৃদ্ধিতে সায় দিল সুপ্রিম কোর্ট৷

প্রসঙ্গত, এ নিয়ে চতুর্থবার ইডি-র ডিরেক্টরের মেয়াদবৃদ্ধি করা হল৷ শেষবার গত ১১ জুলাই সঞ্জয়ে মেয়াদবৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সিদ্ধান্তকে ‘অবৈধ’ হিসাবে ব্যাখ্যা করেছিল সুপ্রিম কোর্ট৷

পাশাপাশি শীর্ষ আদালতের বিচারপতি বিচারপতি বি আর গভৈ, বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি সঞ্জয় কারোলের বেঞ্চ এ-ও জানিয়েছে, জনস্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে৷ আদালতে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, সামনের নভেম্বরের মধ্যেই রিভিউয়ের খাতিরে ভারতে আসছে গ্লোবাল টেরর ফিনান্সিং ওয়াচডগ৷ এই পরিস্থিতিতে প্রতিবেশী অনেক দেশই চায় ভারত FATF-এর ধূসর তালিকায় থাকুক৷ এমন গুরুত্বপূর্ণ সময়ে ইডি’র প্রধানে বদল আনা সমস্যা কারণ বলে মনে করছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন ::

Back to top button