জাতীয়

রোগীদের স্বার্থে ডায়বেটিস, ব্লাড প্রেসার সহ ৬৯টি ওষুধের দাম কমিয়ে দিল কেন্দ্র

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

রোগীদের স্বার্থে ডায়বেটিস, ব্লাড প্রেসার সহ ৬৯টি ওষুধের দাম কমিয়ে দিল কেন্দ্র

আপনার কি ব্লাড প্রেসার আছে, আপনি ডায়বেটিশের রোগী ? তাহলে আপনার জন্য সুখবর। এবার এই সমস্ত নিত্যপ্রয়োজনীয় ওষুধের দামে লাগাম টানল কেন্দ্র। ডায়াবেটিস, ব্লাড প্রেসার-সহ একেবারে ৬৯টি ওষুধের দাম বেঁধে দিল দ্য ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথররিটি।

Sodium Valproate (20mg) ওষুধের প্রতি ট্যাবলেটের দাম ৩.২০ টাকা এবং হিমোগ্লোবিন বাড়ানোর প্রধান ওষুধ, Filgrastim injection (one vial)-এর দাম ১,০৩৪.৫১ টাকা ধার্য করেছে কেন্দ্র। একইভাবে স্টেরয়েডের ওষুধ Hydrocortisone-এর দাম বদল হয়েছে। এর প্রতি ট্যাবলেটের দাম ১৩.২৮ টাকা।

ক্যালসিয়াম ট্যাবলেট amlodipine-এর দাম কমিয়ে প্রতি ট্যাবলেটের দর ৮.৯২ টাকা ধার্য করা হয়েছে। ডায়াবেটিসের ওষুধ হিসাবে অনেকেই Sitagliptin and Metformin Hydrochloride Extended-Release Tablet খান। স্বাভাবিকভাবেই এই ওষুধ দুটির দাম বাড়তে থাকলে সমস্যায় পড়বেন সাধারণ মানুষ। তাই এই ওষুধের দাম ২৭.৭৫ টাকা বেঁধে দিয়েছে NPPA।

ব্লাড প্রেসার থেকে হার্ট ফেলিওর, ডায়াবেটিক কিডনির সমস্যার ওষুধ হিসাবে খুব প্রচলিত telmisartan এবং হার্টের জন্য বহুল প্রচলিত ওষুধ bisoprolol fumarate Tablet। এই ওষুধগুলির একটি ট্যাবলেটের দাম কমিয়ে ১০.৯২ টাকা ধার্য করা হয়েছে। কেন্দ্রের এই পদক্ষেপে সাধারণ মানুষ বিশেষ উপকৃত হবে।

আরও পড়ুন ::

Back to top button