জাতীয়

অর্থাভাবে অর্থমন্ত্রী! ভোটে না লড়া নির্মলা সীতারামনের সম্পত্তি কত জানেন?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Nirmala Sitharaman : অর্থাভাবে অর্থমন্ত্রী! ভোটে না লড়া নির্মলা সীতারামনের সম্পত্তি কত জানেন? - West Bengal News 24

দেশের প্রথম পূর্ণাঙ্গ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ১৯৫৯ সালের ১৮ অগস্ট তিনি তামিলনাড়ুর মাদুরাইতে জন্মগ্রহণ করেন। তিরুচিরাপল্লীর সীতালক্ষ্মী রামাস্বামী কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক তিনি। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ও এম.ফিল ডিগ্রি করেন। সরকারি ওয়েবসাইটে প্রাপ্ত ভারত সরকারের কর্মীদের বেতনের তথ্য অনুযায়ী, দেশের অর্থমন্ত্রীর মাসিক বেতন প্রায় ৪ লক্ষ টাকা।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত সবাইকে অবাক করে দিয়েছে। তিনি বলেছেন, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার মতো টাকা তাঁর নেই। ২০১৯ সালে নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা অনুযায়ী, নির্মলা সীতারামনের মোট সম্পত্তির পরিমাণ প্রায় ২ কোটি টাকা। তাঁর ঘাড়ে ৩০ লক্ষ টাকার ঋণ রয়েছে।

প্রধানমন্ত্রীর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ২০২২ সালে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের কাছে নগদ মাত্র ৭৩৫০ টাকা রয়েছে। বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা অর্থের পরিমাণ ৩৫ লক্ষ ৫২ হাজার ৬৬৬ টাকা। অর্থমন্ত্রীর পিপিএফ অ্যাকাউন্টে ১ লক্ষ ৫৯ হাজার ৭৬৩ টাকা জমা আছে। মিউচুয়াল ফান্ডে অর্থমন্ত্রী বিনিয়োগ করেছেন ৫ লক্ষ ৮০ হাজার ৪২৪ টাকা। তাঁর নামে কোনও বিমা পলিসি নেই।

বেশ ঋণের বোঝাও রয়েছে অর্থমন্ত্রীর ঘাড়ে। তাঁর নামে ১৯ বছরের একটি গৃহঋণ রয়েছে। এক বছরের ওভারড্রাফ্ট এবং ১০ বছরের একটি বন্ধক ঋণ রয়েছে। তার গৃহ ঋণের অঙ্ক ৫ লক্ষ ৪৪ হাজার ৮২২ টাকা। ওভারড্রাফ্টে ২ লক্ষ ৫৩ হাজার ৫৫ টাকা এবং বন্ধকী ঋণ রয়েছে ১৮ লক্ষ ৯৩ হাজার ৯৮৯ টাকার।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, যার কাঁধে দেশের অর্থনীতি পরিচালনার ভার রয়েছে, তাঁর কিন্তু নিজস্ব একটিও গাড়ি নেই। একটি বাজাজ চেতক স্কুটার তাঁর নামে রেজিস্টার রয়েছে, যার দাম ২৮ হাজার ২০০ টাকা। ২০২২ সালে পিএমও-র ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, তাঁর আনুমানিক ৩১৫ গ্রাম সোনা রয়েছে। মোট ১৮ লক্ষ ৪৬ হাজার ৯৮৭ টাকার গয়না ছিল।

আরও পড়ুন ::

Back to top button