রাজ্য

জেলায় জেলায় হিটওয়েভ! আবহাওয়ার বিরাট পরিবর্তন! ভয়ঙ্কর আপডেট দিল আবহাওয়া দপ্তর

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

জেলায় জেলায় হিটওয়েভ! আবহাওয়ার বিরাট পরিবর্তন! ভয়ঙ্কর আপডেট দিল আবহাওয়া দপ্তর

আর্দ্র-অস্বস্তিকর আবহাওয়া , বিরাট পরিবর্তন ! ভয়ঙ্কর আপডেট দিল আবহাওয়া দপ্তর। মাঝে কয়েকদিনের কালবৈশাখীর দেখা , হাঁসফাঁস গরম থেকে খানিক স্বস্তি মিলেছিল বঙ্গজীবনে – কিন্তু আবারো শুরু তীব্র দাবদহের অনুভূতি।

গরমের অনুভূতি, অস্বস্তিকর পরিস্থিতি আবার টের পেতে শুরু করেছেন শহরবাসী। আবহাওয়া দফতরের পূর্বাভাস, তাপমাত্রা ক্রমশ বাড়বে এবং ফের ৪০ ডিগ্রির পারদ ছাড়াতে পারে তাপমাত্রার পারদ।

আলিপুর আবহাওয়া দফতরের আঞ্চলিক অধিকর্তা সোমনাথ দত্ত জানিয়েছেন, আগামী রবিবার (১৯ মে) দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করতে পারে নিকোবর দ্বীপপুঞ্জে। সাধারণভাবে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষা প্রবেশ করে ২২ মে নাগাদ।

তবে এবার নির্ধারিত সময়ের তিন দিন আগেই বর্ষা প্রবেশ করেছে দ্বীপপুঞ্জে। একাধিক জেলায় হিটওয়েভের প্রভাবে তাপমাত্রা বাড়বে অনেকটাই। সেই সঙ্গে কলকাতায় পড়বে ভ্যাপসা গরম। বৃহস্পতিবার থেকেই তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

রাজ্যের উপকূলবর্তী জেলাগুলি ও পশ্চিমের জেলাগুলিতে আগামী সপ্তাহান্তে গরম ও অস্বস্তিকর আবহাওয়া দেখা যেতে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। পশ্চিমের চার জেলায় আপাতত তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছে। আগামী শনি ও রবিবার বাঁকুড়া, বীরভূমে তাপপ্রবাহ চলবে।

পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। তার জেরেই পারদ চড়বে। ৪১-৪২ ডিগ্রিতে পৌঁছতে পারে পশ্চিমাঞ্চলের পারদ। ভ্যাপসা গরম নাকাল করবে কলকাতাবাসীকে। শুধু কলকাতা বা দক্ষিণবঙ্গ নয়, গরমের হাত থেকে রেহাই পাবে না উত্তরবঙ্গও। আর্দ্র ও অস্বস্তিকর আবহাওয়া চলবে সেখানেও।

আরও পড়ুন ::

Back to top button