জীবন যাত্রা

যৌনতায় আগ্রহ হারানোর কারণ

যৌনতায় আগ্রহ হারানোর কারণ

কেউ শেষ হয় তিলে তিলে। কেউ শেষ হয় যন্ত্রণায়। অথচ লোকলজ্জার ভয়ে সমস্যার কথা অধিকাংশ মানুষ বন্ধু তো দূরের কথা, চিকিৎসকের কাছেও বলতে পারেন না। আপনার সঙ্গীকে নিয়ে যদি যৌনতা বিষয়ক এমন সমস্যায় ভোগেন, তবে সাবধান হতে হবে এখন থেকেই। যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকা রিডার্স ডাইজেস্ট তাদের এক প্রতিবেদনে কিছু বিষয়ের কথা বলেছে, যেগুলোর জন্য কোনো নারী/পুরুষ যৌনতায় আগ্রহ হারিয়ে ফেলেন।

বনের বাঘ নয়, মনের বাঘ:
যৌনতায় আগ্রহ হারিয়ে ফেলার প্রধানতম কারণ হচ্ছে মানসিক সমস্যা। ৯৫ শতাংশ পুরুষ মানসিক সমস্যার কারণেই সঙ্গীর সঙ্গে রোমান্টিক হতে ভয় পান। একে সামাজিক ব্যাধির সঙ্গে তুলনা করা যেতে পারে।

বাজারের কিংবা রাস্তার পাশে তাবিজওয়ালার বয়ান শুনে যারা একবার ভয় পেয়ে যান, তাদের মুক্তি পাওয়া কষ্টকর। তবে অসম্ভব নয়। আপনি যদি বিশ্বাস করেন, আপনার শরীরে কোনো সমস্যা নেই; তাহলে আসলেই সমস্যা নেই। ভালো চিকিৎসক বাদে যারতার কথায় কান দিয়ে, সহজলভ্য ওষুধে ঝুঁকবেন না। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এর কোনো ভিত্তি নেই।

আরও পড়ুন :: লং ডিসট্যান্স রিলেশনশিপে ভালোবাসা ধরে রাখার উপায়

ডিজিটাল বিড়ম্বনা:
মানসিক সমস্যা কাটিয়ে উঠতে পারলে যৌন বিষয়ক সমস্যা প্রায় কেটে যায়। কিন্তু ডিজিটাল আসক্তিতে পড়লে মহাবিপদ। যারা নিয়মিত ফেসবুক, টুইটার, ইউটিউব ব্যবহার করেন এবং এসব জায়গায় একাধিক রোমান্টিক সম্পর্কে জড়িয়ে পড়েন, নির্দিষ্ট সঙ্গীর সঙ্গে খুশি হওয়া তাদের জন্য কঠিন। তাই এসব বাদ দিয়ে মনের মানুষকে সময় দেওয়া উচিত।

সম্পর্ক নিয়ে দোটানা:
সম্পর্ক নিয়ে দোটানা থাকলেও যৌনতায় স্থায়ী হওয়া কঠিন। তাই যত দ্রুত সম্ভব নিজেদের ভেতর সমস্যা মিটিয়ে নেয়া উচিত।

অভিজ্ঞতার অভাব:
বিয়ের পর প্রথম প্রথম যৌন সম্পর্কে বেশ অসুবিধা হয়। এ ক্ষেত্রে হতাশ হওয়ার কিছু নেই। এখানেও ওই মানসিক সমস্যা বড় একটি ফ্যাক্টর হিসেবে কাজ করে। দিনের পর মাস পার হতে হতে সব ঠিক হয়ে যায়।

আরও পড়ুন ::

Back to top button