স্বাস্থ্য

হৃৎপিণ্ডের সুরক্ষায় স্ত্রীর সঙ্গে বেশি কথা বলুন

হৃৎপিণ্ডের সুরক্ষায় স্ত্রীর সঙ্গে বেশি কথা বলুন

হৃদরোগে আক্রান্ত পুরুষ যদি স্ত্রীর সঙ্গে বেশি কথা বলেন ও তার সঙ্গে বেশি বেশি সময় কাটান তাহলে হৃৎপিণ্ড ভালো থাকে। সম্প্রতি গবেষকেরা এই চমকপ্রদ তথ্যটি দিয়েছেন। তারা জানিয়েছেন, শত ব্যস্ততার মাঝেও সময় বের করে স্ত্রীর সঙ্গে সময় কাটালে, প্রচণ্ডরকম ক্লান্তিতে বা বিষাদগ্রস্ততায় স্ত্রীর সঙ্গে মনের সব কথা শেয়ার করলে হৃৎপিণ্ডটি সুস্থ থাকবে। মার্কিন এই গবেষকরা তাদের গবেষণায় দেখেছেন, সঙ্গীর সঙ্গে ইতিবাচক কথা বললে হার্টঅ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি কমে যায়।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ভিএ গ্রেটার লস অ্যাঞ্জেলস হেলথকেয়ার সিস্টেমের গবেষক নাটারিয়া জোসেফ জানিয়েছেন, সঙ্গীর সঙ্গে অতিরিক্ত নেতিবাচক কথাবর্তার সঙ্গে পুরু ক্যারোটিড আর্টারির সম্পর্ক রয়েছে। ক্যারোটিড আর্টারি হল একটি রক্তনালি যা ঘাড় থেকে মস্তিষ্কে রক্ত পৌঁছে দেয়। হৃৎপিণ্ডের বিভিন্ন সমস্যার সঙ্গে এই রক্তনালীর সম্পর্ক খুঁজে পাওয়া গেছে।

গবেষকেরা জানিয়েছেন, যারা স্ত্রীর সঙ্গে বেশিরভাগ সময় ঝগড়ায় লিপ্ত থাকেন তাদের ক্ষেত্রে ভবিষ্যতে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি প্রায় সাড়ে আট শতাংশ বৃদ্ধি পায়। এই গবেষণার জন্য গবেষকেরা প্রায় ২৮১ জন মাঝবয়সী দম্পতির তথ্য খতিয়ে দেখেছেন। গবেষকদের দাবি, আবেগ, ভালবাসা ও শারীরিক সম্পর্কের সঙ্গে আঙ্গাঅঙ্গিভাবে জড়িত ইতিবাচক সম্পর্ক। এতে স্বাস্থ্যের ওপর গুরুত্বপূর্ণ প্রভাব পড়ে। এই গবেষণাটি লাইভ সায়েন্সের একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button