স্বাস্থ্য

মানসিক চাপ শরীর ও মস্তিষ্কের যে ক্ষতি করে

মানসিক চাপ শরীর ও মস্তিষ্কের যে ক্ষতি করে

স্ট্রেস বা মানসিক চাপ আমাদের ঘুম কেড়ে নেয়। মেজাজ তো খারাপ করেই, তাছাড়া মস্তিষ্কেরও ক্ষতি করে। আসুন জেনে নিই মাননিক চাপ শরীর ও মস্তিষ্কের কী ক্ষতি করে।

নানা রোগের ঝুঁকি বাড়ায়
বিভিন্ন চাপের কারণে মাঝে মধ্যে স্ট্রেসে থাকা একেবারেই স্বাভাবিক। তবে তা যদি নিয়মিত হতে থাকে, তবে শরীর ও মনে তার বড় ধরনের প্রভাব পড়ে। দেখা দেয় কার্ডিওভাসকুলার, ডায়াবেটিস ও পেটের নানা সমস্যার মতো রোগ।
গবেষণা

হার্ভার্ড মেডিকেল স্কুল মধ্যবয়সী ২,০০০ মানুষ নিয়ে দীর্ঘ আট বছর ধরে একটি গবেষণা করেছে। এতে অংশগ্রহণকারীদের স্মরণশক্তি ও চিন্তাশক্তির পরীক্ষা করা হয়। তাছাড়াও রক্তে কর্টিসোল বা স্ট্রেস হরমোন টেস্ট করা হয়।

স্মরণশক্তি বা চিন্তাশক্তি দুর্বলের কারণ
গবেষণায় দেখা গেছে, যাদের রক্তে কর্টিসোলের মাত্রা স্বাভাবিক বা কম তাদের চেয়ে, যাদের রক্তে কর্টিসোল মাত্রা বা স্ট্রেস হরমোনের মাত্রা বেশি, তাদের স্মরণশক্তি বা চিন্তাশক্তি দুর্বল থাকে।

অতিরিক্ত স্ট্রেসে কর্টিসোলের মাত্রা বেশি
গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে যাদের অতিরিক্ত স্ট্রেস ছিল তাদের রক্তে কর্টিসোলের মাত্রা বেশি দেখা গেছে।

যা করা উচিত
স্ট্রেস কমাতে নিয়মিত ব্যয়াম, খেলাধুলা ও যোগব্যয়াম করা উচিত বলে মনে করেন বিশেজ্ঞরা।

জগিং, সাইকেল
জগিং করলে কিংবা সাইকেল চালালে একদিকে যেমন কার্ডিওভাসকুলার সিস্টেম শক্তিশালী হয়, তেমনি মানসিক চাপও কমে। তবে কোনো প্রতিযোগিতামূলক খেলাধুলা নয় কিন্তু! কারণ এতে ফল হয় উলটো, অর্থাৎ রক্তে স্ট্রেস হরমোনের মাত্রা আরও বেড়ে যেতে পারে।

স্ট্রেসের নেতিবাচক প্রভাব
সারাবিশ্বে আজ ‘বার্নড আউট’ বা স্ট্রেস রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। কর্মক্ষেত্রে চাপ ও প্রতিযোগিতা বাড়াই হয়তো এর বড় কারণ। স্ট্রেস বাড়ার ফলে যে কর্মক্ষেত্রে শুধু কর্মীরাই ভোগেন তা নয়, এর নেতিবাচক প্রভাব পড়ে দেশের অর্থনীতিতেও।

আরও পড়ুন ::

Back to top button