স্বাস্থ্য

করোনায় হতে পারে মস্তিষ্কের বড় ধরনের অসুখ

করোনায় হতে পারে মস্তিষ্কের বড় ধরনের অসুখ

 

ওয়েবডেস্ক : প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারিতে আক্রান্ত হয়েছেন বিশ্বের অসংখ্য মানুষ। এদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন অনেকেই। তবে গবেষকরা বলছেন, করোনা ভাইরাসে আক্রান্ত হলে মস্তিষ্কে বড় ধরনের ক্ষতি হতে পারে।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, করোনা ভাইরাসের কারণে মস্তিষ্কের বড় ধরনের অসুখ হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিজ্ঞানীরা। ডাক্তাররা হয়তো এই রোগ শনাক্তই করতে পারছেন না।

গবেষকরা জানান, এরকম ৪৩টি কেস তারা পেয়েছেন, যেখানে কোভিড রোগির মস্তিষ্কে ক্ষতি হয়েছে। গবেষকদের মতে, করোনা মূলত ফুসফুসে আক্রমণ চালালেও, মস্তিষ্কেও এর প্রভাব পড়তে পারে। প্রভাব পড়তে পারে স্নায়ুতন্ত্রে।

আরও পড়ুন : ফাঁকা ফ্ল্যাটে টলিউড অভিনেত্রীকে ধর্ষণের অভিযোগ, হুমকি অশ্লীল ভিডিও তুলে ছড়িয়ে দেওয়ার !

তার মধ্যে রয়েছে ব্যথা, মানসিক বৈকল্য এবং মানসিক বিকারজনিত প্রলাপ। গবেষণায় দেখা গেছে, এসব রোগীর মস্তিষ্ক হয় ঠিক মতো কাজ করেনি, স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়েছে, স্ট্রোকে আক্রান্ত হয়েছেন অথবা মস্তিষ্কে অন্যান্য ধরনের সমস্যা দেখা দিয়েছে।

দি ল্যান্সেট সাইকিয়াট্রির এক জরিপে দেখা গেছে, যুক্তরাজ্যের হাসপাতালে চিকিৎসা নেয়া ১২৫ জন কোভিড-১৯ রোগীর মধ্যে মস্তিষ্কের জটিলতা দেখা গেছে। এই ১২৫ জনের প্রায় অর্ধেকের রক্ত জমাট বাঁধার কারণে স্ট্রোক হয়েছে, অন্যদের ক্ষেত্রে মস্তিষ্কের প্রদাহ হয়েছে, কারো স্মৃতিভ্রংশের লক্ষণ দেখা

আরও পড়ুন : মূত্রনালির কিছু সমস্যা ও সমাধান

দিয়েছে- কারো কারো ক্ষেত্রে দেখা দিয়েছে মানসিক ব্যাধি। এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবের মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে সন্ধান পাওয়া গেছে এক ভয়ঙ্কর জীবানুর। এই জীবানু মানুষের শরীরে ঢুকতে পারলে মস্তিষ্ক ধ্বংস করে দেয়। যার পরিনাম মৃত্যু।

আরও পড়ুন ::

Back to top button