জাতীয়

এই প্রথমবার মার্কিন মুলুকের টাইমস স্কোয়্যারে উড়বে ভারতের তেরঙ্গা

স্বাধীনতা দিবস ভারতের গর্বের দিন। এ বার সেই গর্বের দিনটি উদযাপন করবে মার্কিন মুলুকের নিউ ইয়র্ক শহর। ভারতের ইতিহাসে প্রথমবার আমেরিকার টাইম স্কোয়ারে ভারতীয় জাতীয় পতাকা উত্তোলন করা হবে। বিভিন্ন দেশের বিখ্যাত জায়গাতে ১৫ আগস্ট ভারতের জাতীয় পতাকা উত্তোলন করে সম্মান জানানো হয়। তবে আমেরিকাতে এই অনুষ্ঠান হবে প্রথম।

২০২০ সাল বহু ঘটনার নজির গড়েছে। এই বার স্বাধীনতা দিবসেও আমেরিকার নিউ ইয়র্কের বিখ্যাত টাইম স্কোয়ারে জাতীয় পতাকা উত্তোলনের মাধযমে গড়বে নয়া ইতিহাস। টাইমস স্কোয়্যার বিশ্বের অন্যতম দ্রষ্টব্য স্থান। সে দেশের অভিজাত এলাকাও বটে। তেরঙা পতাকা উত্তোলন করবেন সে দেশে বসবাসকারী একদল ভারতীয় বংশোদ্ভূত।

১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস। এ দিন টাইমস স্কোয়ারে পতাকা উত্তোলনের বিষয়ে বিশেষ উদ্যোগ নিয়েছে, নিউ ইয়র্ক, নিউ জার্সি ও কানেক্টিকাটের দ্য ফেডারেশন অব ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন। তাঁদের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘১৫ আগস্ট ইতিহাস তৈরি হবে। এই প্রথমবার স্বাধীনতা দিবসে মার্কিন মুলুকের টাইমস স্কোয়্যারে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হবে।’

[ আরও পড়ুন : ‘চীনের বিরুদ্ধে দীর্ঘ লড়াইয়ের জন্য আমরা প্রস্তুত’- ভারতীয় সেনাবাহিনী ]

সেই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে, নিউ ইয়র্কের ভারতীয় কনস্যুলার জেনারেল রণধীর জয়সওয়ালকে। তবে জাতীয় পতাকা উত্তোলনের পাশাপাশি স্বাধীনতা দিবসের আগের দিন ১৪ আগস্ট ভারতীয় পতাকার আদলে আলোর মালায় সেজে উঠবে এম্পায়ার স্টেট বিল্ডিংও।

উল্লেখ্য, প্রতি বছর আমেরিকার ম্যানহাটনে ভারতের স্বাধীনতা দিবস উদযাপন করা হয়। সেখানে উপস্থিত থাকেন মার্কিন জনপ্রতিনিধিরা। তবে এই বছরে করোনা পরিস্থিতির কারণে সেই অনুষ্ঠান বাতিল করা হয়েছে। বাতিল হয়েছে দেশের বহু আয়োজনও। পরিবর্তে গুরুত্ব দেওয়া হয়েছে অনলাইন অনুষ্ঠান আয়োজনের দিকে।

বিশেষজ্ঞরা মনে করছেন, এই উদ্যোগ ভারত ও আমেরিকার সম্পর্কের ভিত আরও মজবুত করবে।

[ আরও পড়ুন : হাসপাতাল সূত্রে খবর, এখনও সঙ্কটজনক অবস্থায় প্রাক্তন রাষ্ট্রপতি ]

 

 

সুত্র: খবরঅনলাইন

আরও পড়ুন ::

Back to top button