জাতীয়

প্রধানমন্ত্রী হিসাবে আরও এক মাইলফলক ছুঁলেন নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী হিসাবে আরও এক মাইলফলক ছুঁলেন নরেন্দ্র মোদি

রাজনৈতিক কর্মজীবনে আরও এক মাইলফলক ছুঁলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তিনিই প্রথম অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী (Prime Minister) হিসেবে সবচেয়ে বেশিদিন এই কুপসিতে রয়েছেন। তার ঠিক আগেই এই তালিকায় রয়েছেন আরও তিনজন, যাঁরা সবচেয়ে বেশিদিন প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। তবে তাঁরা সকলেই কংগ্রেসি ছিলেন।

স্বাধীনতার পর থেকে দেশে সবচেয়ে বেশিবার প্রধানমন্ত্রীর কুরসিতে বসেছেন কংগ্রেসের নেতারা। তাঁরাই একাধিক রেকর্ড গড়েছেন।

পরিসংথ্যান বলছে, স্বাধীনতার পর থেকে সবচেয়ে বেশিদিন প্রধানমন্ত্রী ছিলেন জওহরলাল নেহরু (Jawharlal Nehru)। তিনি এই পদে ছিলেন ১৬ বছর ২৬৮ দিন। তারপরেই রয়েছেন তাঁর মেয়ে ইন্দিরা গান্ধী (Indira Gandhi)। তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন ১১ বছর ৫৯ দিন। তৃতীয় স্থানে রয়েছেন মনমোহন সিং (Manmohan Singh)। তিনি এই পদের দায়িত্ব সামলেছেন ১০ বছর ৪ দিন। এরপরেই রয়েছেন নরেন্দ্র মোদি। তিনি এই মন্ত্রকে রয়েছেন ছয় বছর। এর আগে অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী হিসেবে হিসেবে অটলবিহারী বাজপেয়ী সবমিলিয়ে ২,২৬৮ দিন ওই কুরসিতে ছিলেন।

[ আরও পড়ুন : বিশ্বে কোভিড সংক্রমণে প্রথম চারে রয়েছে ভারত ]

প্রধানমন্ত্রী হিসেবে অনেকগুলি রেকর্ড গড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথম বিজেপি প্রধানমন্ত্রী হিসেবে দুবার দিল্লির কুরসিতে বসেছেন তিনি। দ্বিতীয় দফায় একক সংখ্যা গরিষ্ঠাতা নিয়ে ক্ষমতায় এসেছেন তিনি। তাঁর দখলে ছিল চারশোর বেশি আসন। পরিসংখ্যান বলছে, নরেন্দ্র মোদিই প্রথম প্রধানমন্ত্রী যিনি রামজন্মভূমি (Ram Mandir) গিয়েছেন। হনুমান গ্রাহিতে পুজো দিয়েছেন। এমনকী, রামমন্দিরের ভিতপুজোতেও হাজির ছিলেন। একইসঙ্গে আগস্ট মাসে অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশিদিন প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলে নয়া রেকর্ড গড়লেন তিনি।

সূত্র : সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button