জাতীয়

আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে ইরান-ভারত বৈঠক

আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে ইরান-ভারত বৈঠক

দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার ও আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে ইরানের সঙ্গে আলোচনা করেছে ভারত। সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

রোববার রাজনাথ সিং তার সমকক্ষ ইরানের বিগ্রেডিয়ার জেনারেল আমির হাতামির এ বৈঠক করেন। এ বৈঠকে আফগানিস্তানের বিষয়টিও স্থান পায়।

তেহরানের সঙ্গে নিরাপত্তা ইস্যুতে ফলপ্রসূ আলাপ হয়েছে বলে জানিয়েছে দিল্লির প্রতিক্ষামন্ত্রী রাজনাথ সিং। প্রতিবেদনে বলা হয়, রাশিয়া থেকে তিন দিনের সফর শেষে তিনি শনিবার তেহরানে পৌঁছেন। এর আগে রাশিয়াতে তিনি সাংগাই সহযোগিতা সংস্থার (এসসিও) বৈঠকে প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে আলোচনায় যোগ দেন। এতে তিনি রাশিয়া, চীন ও মধ্য এশিয়ার দেশগুলোতে তার সমকক্ষদের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনাও করেছেন।

আরও পড়ুন : গুজরাত দাঙ্গায় ক্ষতিপূরণের মামলা থেকে রেহাই পেলেন প্রধানমন্ত্রী

রাজনাথ সিং ভিন্ন ভিন্ন টুইট বার্তায় বলেন, ইরানিয়ান প্রতিরক্ষামন্ত্রী বিগ্রেডিয়ার জেনারেল হাতামির সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমরা আফগানিস্তানসহ আঞ্চলিক নিরাপত্তা বিষয়সহ দিপাক্ষিক সহযোগিতা নিয়ে আলোচনা করেছি।

তিনি উল্লেখ করেন, উভয় প্রতিরক্ষামন্ত্রী দিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নেয়া ও আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে মতবিনিময় হয়েছে। এর মধ্যে আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতার বিষয়টি রয়েছে।

সম্প্রতি লাদাখ নিয়ে চীনের সঙ্গে বিরোধে জড়িয়েছে ভারত। পাশাপাশি পাকিস্তানের সঙ্গে কাশ্মীর নিয়ে উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যেই ইরানের সঙ্গে আঞ্চলিক নিরাপত্তার বিষয়টি বিশ্লেষকরা ভিন্ন চোখে দেখছেন।

 

আরও পড়ুন ::

Back to top button