জাতীয়

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্য পদের দাবি সমর্থন করে ফ্রান্স বললেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্য পদের দাবি সমর্থন করে ফ্রান্স বললেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি

আম্বালা : বায়ুসেনায় আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত হল রাফাল (Rafale) যুদ্ধবিমান। আজ হরিয়ানার অম্বালা এয়ারবেসে সকাল ১০.৪৫ মিনিট নাগাদ বায়ুসেনার হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হল রাফাল।

এর আগে, প্রথা মেনে সর্বধর্ম পুজো হয় যুদ্ধবিমানের। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি (Florence Parly)। আজ সকালেই ভারতে আসেন তিনি। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে পার্লি বলেন, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্য়পদ পাওয়ার দাবিকে সমর্থন করে ফ্রান্স।

ফ্লোরেন্স পার্লি বলেন, “ফ্রান্স রাষ্ট্রসংঘের নিরাপ্তা পরিষদে ভারতের প্রার্থীপদের সমর্থন করে। আমাদের বৈশ্বিক সরবরাহ চেইনে ভারতীয় নির্মাতাদের আরও সংযুক্তকরণের জন্য আমরা ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের প্রতি সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ।” ফ্রান্সের সশস্ত্র বাহিনীর মন্ত্রী বলেন, “আমরা একসঙ্গে ভারত-ফ্রান্স প্রতিরক্ষা সম্পর্কের ক্ষেত্রে একটি নতুন অধ্যায় লিখছি।”

আরও পড়ুন : দেশে একদিনে আক্রান্ত প্রায় ৯৬ হাজার

ফ্রান্স থেকে ভারতে আসা ৫টি রাফাল জেটের ৩টি হল সিঙ্গল সিটের ও ২টি ডাবল সিটের। এইসব বিমানে জুড়ে দেওয়া হয়েছে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য মেটিওর মিসাইল, আকাশ থেকে মাটিতে নিক্ষেপযোগ্য স্কাল্প মি ও হ্যামার মিসাইল।

ভারতীয় বায়ুসেনায় রাফালের অন্তর্ভুক্তির অনুষ্ঠানের পর দুই দেশের সেনাকর্তা ও প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিনিধিদের মধ্যে একটি দ্বিপাক্ষিক বৈঠক হবে।

সুত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button